শিরোনাম
১৩ জুন, ২০২৪ ১৩:৫৬

প্রস্তাবিত বাজেট বাস্তবতা বর্জিত: ড. ফাহমিদা খাতুন

অনলাইন ডেস্ক

প্রস্তাবিত বাজেট বাস্তবতা বর্জিত: ড. ফাহমিদা খাতুন

ড. ফাহমিদা খাতুন

প্রস্তাবিত বাজেটকে বাস্তবতা বর্জিত প্রবৃদ্ধি অর্জনের মোহবিষ্ট বাজেট বলে মন্তব্য করেছেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।

বৃহস্পতিবার (১৩ জুন) রাজধানীর পল্টনে ইআরএফ মিলনায়তনে অর্থনৈতিক অস্থিরতার সময়ে আগামী অর্থবছরের বাজেট শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধে তিনি একথা বলেন।

ফাহমিদা খাতুন বলেন, দুই বছরে সামষ্টিক অর্থনীতি ভেঙে পড়েছে। এমন অবস্থায় আগামী অর্থ বছরের জন্য জাতীয় সংসদে উপস্থাপন করা হয়েছে।

তিনি বলেন, দেশে এখন ৯ শতাংশের বেশি মূল্যস্ফীতি চলমান। আর আগামী বাজেটে মূল্যস্ফীতি ধরা হয়েছে ৬ দশদিক ৫ শতাংশ। আগামী এক মাসের মধ্যে এটা অর্জন সম্ভব নয়।

তিনি আরও বলেন, আগামী অর্থবছরে রপ্তানি প্রবৃদ্ধি ধরা হয়েছে ৮ শতাংশ। চলতি বছরের ১১ মাসে প্রবৃদ্ধি ২ শতাংশ। এক মাসের মধ্যে ৮ শতাংশ অর্জন করা সম্ভব না। একইভাবে আগামী অর্থবছরে আমদানির প্রবৃদ্ধি ধরা হয়েছে ১০ শতাংশ; বর্তমানে নেতিবাচক প্রবৃদ্ধি বিরাজমান। এক-দুই মাসের মধ্যে ১০ শতাংশ প্রবৃদ্ধিতে পৌঁছানো সম্ভব নয়।
 
ইআরএফ সভাপতি মোহাম্মদ রেফায়েত উল্লাহ মীরধার সভাপতিত্বে আলোচনায় আরও বক্তব্য দেন বিআইডিএসের গবেষণা পরিচালক ড. মনজুর হোসেন, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের অধ্যাপক এ কে এনামুল হক, বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ) সভাপতি মোহাম্মদ আলী খান।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর