১৫ জুন, ২০২৪ ১৭:০৩

আষাঢ়ের প্রথম দিনে বৃষ্টি, বাড়ছে নদ-নদীর পানি

নিজস্ব প্রতিবেদক, রংপুর

আষাঢ়ের প্রথম দিনে বৃষ্টি, বাড়ছে নদ-নদীর পানি

বেশ কয়েক বছর পরে আষাঢ় নিজ রুপে হাজির হয়েছে রংপুর অঞ্চলে। আষাঢ়ের প্রথম দিন শনিবার মেঘের ঘনঘটা- বৃষ্টির রিমঝিম শব্দে মুখর ছিল। অথচ কয়েক বছর আগেও আষাঢ়ে প্রথমে দেখা যেত তপ্ত রোদের খেলা। দিনের বেলা ছিটেফোটা মেঘের ভেলা ভেসে বেড়ালেও বৃষ্টি দেখা মিলেনি গত বছরের এই দিনে। তবে এবার আষাঢ়ের প্রথম দিন বৃষ্টি এসে জানান দিল বর্ষা ঋতুর আগমনি বার্তা। এছাড়া নদ-নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বন্যার পদধ্বনি শোনা যাচ্ছে। 

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, আষাঢ়ের প্রথম দিন রংপুর এবং আশপাশ এলাকায় বৃষ্টিপাত হয়েছে ৪৫ মিলিমিটার। সারাদিন ছিল মেঘলা আকাশ। সব মিলিয়ে দেখা গেছে বাংলা মাসের আষাঢ়ের প্রথম দিন কেটেছে বৃষ্টিস্নাত। এদিকে মেঘলা আকাশের কারণে তাপমাত্রা কমেছে ৫/৬ ডিগ্রী সেলসিয়াস। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রী সেলসিয়াস। অথচ ৩ দিন আগেও তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রী সেলসিয়াসের ওপরে। 

এদিকে বেশ কয়েকদিন থেকে তিস্তাসহ বিভিন্ন নদ-নদীর পানি বাড়তে শুরু করেছে।  নদীর পাড় এলাকায় বন্যা আতঙ্ক দেখা দিয়েছে। উজানের বৃষ্টির পানির ঢলে শুক্রবার সকাল থেকে তিস্তা নদীর পানি বাড়তে শুরু করেছে।  পানি আরো বৃদ্ধি পাওয়ার শঙ্কায় ইতোমধ্যে ডালিয়ায় তিস্তা ব্যারাজের ৪৪টি জলকপাট খুলে দিয়েছে কর্তৃপক্ষ। 

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, দেশের উত্তর-পূর্বাঞ্চলের সকল প্রধান নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। আগামী ২৪ হতে ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন উজানে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা ও দুধকুমার নদীসমূহের পানি সমতল সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে এবং কতিপয় স্থানে বিপদসীমা অতিক্রম করে সংলগ্ন নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি করতে পারে। শনিবার ৯টায় কাউনিয়া পয়েন্টে তিস্তার পানি প্রবাহ রেকর্ড করা হয়েছে ২৮ দশমিক ৪৭ সেন্টিমিটার। এই পয়েন্টে বিপৎসীমা ২৮ দশমিক ৭৫ সেন্টিমিটার।  অপরদিকে একই সময়ে দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে তিস্তার পানিপ্রবাহ রেকর্ড করা হয়েছে ৫১ দশমিক ৬২ সেন্টিমিটার। এই পয়েন্টে বিপৎসীমা ধরা হয় ৫২ দশমিক ১৫ সেন্টিমিটার। 

রংপুর আবহাওয়া অফিসের ইনচার্জ মোস্তাফিজার রহমান বলেন, আরও কয়েকদিন বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর