২০ জুন, ২০২৪ ১৫:২১

যেসব কারণে ঢাকায় তেমন বৃষ্টি হচ্ছে না

অনলাইন ডেস্ক

যেসব কারণে ঢাকায় তেমন বৃষ্টি হচ্ছে না

প্রতীকী ছবি

গত ৩০ মে মৌসুমি বায়ু দেশে প্রবেশ করে। তবে এটি সক্রিয় হতে আরও কয়েক দিন সময় নেয়। মৌসুমি বায়ুর প্রভাবে সিলেট, ময়মনসিংহ ও রংপুর বিভাগে কয়েক দিন ধরে বৃষ্টি হচ্ছে। বৃহত্তর সিলেটের নিম্নাঞ্চলে একটানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বৃষ্টি হচ্ছে ময়মনসিংহ, রংপুর, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগেও।

এদিকে মধ্যাঞ্চলের ঢাকাসহ বিভিন্ন এলাকায় বৃষ্টি হচ্ছে না তেমন। কিছু এলাকায় তাপপ্রবাহও বইছে। যদিও ঢাকার আকাশ মেঘলা রয়েছে। ঢাকায় বৃষ্টি কম হওয়ার পেছনে বেশ কিছু কারণের কথা উল্লেখ করলেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক সংবাদমাধ্যমকে বলেন, মৌসুমি বায়ুর অক্ষ দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের মধ্যে সক্রিয় রয়েছে। উত্তরাঞ্চলের মধ্যে রংপুর এবং উত্তর-পূর্বাঞ্চলের মধ্যে ময়মনসিংহ ও সিলেটে এর প্রভাব বেশি। সাগরে মৌসুমি বায়ুর কিছুটা প্রভাব রয়েছে। এ জন্য চট্টগ্রামেও কিছুটা বৃষ্টি হচ্ছে। এর বাইরে দেশের বিস্তৃত অঞ্চলে মৌসুমি বায়ুর প্রভাব অতটা সক্রিয় নয়। তবে ধীরে ধীরে এর বিস্তৃতি বাড়বে। সক্রিয়তা কম থাকার জন্যই ঢাকাসহ মধ্যাঞ্চলে বৃষ্টি কম হচ্ছে।

বৃষ্টি হওয়ার জন্য ‘বায়ুমণ্ডলীয় বিশৃঙ্খলা’ একটা বড় শর্ত বলে জানান আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক। তাঁর কথা, বাতাসে এখন জলীয় বাষ্পের পরিমাণ অনেক বেশি। আশপাশের এলাকায় বৃষ্টি হওয়ার জন্য ঢাকাসহ মধ্যাঞ্চলের আকাশও মেঘে ছেয়ে আছে। কিন্তু এই গরম বাষ্পের সঙ্গে নিম্নভাগে প্রবাহিত ঠান্ডা বাতাসের একটা সংঘাত হয়, এর মাধ্যমে মেঘের সৃষ্টি হয় ও বৃষ্টি হয়। মধ্যাঞ্চলে এই অবস্থার সৃষ্টি হচ্ছে না। তাই এখানে বৃষ্টি কম। মেঘ যত বেশি দূরের আকাশে সৃষ্টি হয়, বৃষ্টি তত কম হয়। ঢাকাসহ যেসব অঞ্চলে মৌসুমি বায়ু সক্রিয় নেই, সেখানে এমনটাই ঘটছে।

আরেক আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ বলেন, ঢাকাসহ মধ্যাঞ্চলের আকাশে মেঘ আছে। কিন্তু এখানে মেঘে সঞ্চিত জলবিন্দু বৃষ্টির আকার ধারণ করতে পারেনি। মৌসুমি বায়ু এখানে খুব বেশি সক্রিয় না থাকার কারণেই সেটা হয়েছে। যখন বায়ু সক্রিয় হবে, তখন এখানেও বৃষ্টি হবে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর