২৬ জুন, ২০২৪ ১৬:৫৩

ঈদে সড়ক দুর্ঘটনায় ৪৫৮ জনের প্রাণ গেছে

অনলাইন ডেস্ক

ঈদে সড়ক দুর্ঘটনায় ৪৫৮ জনের প্রাণ গেছে

এবারের কোরবানির ঈদে সড়ক, রেল ও নৌপথে দুর্ঘটনার সংখ্যা ৩৩৭টি। আর তাতে ৪৮৮ জন মারা গেছেন। শুধু সড়কেই প্রাণ গেছে ৪৫৮ জনের বলে তথ্য দিচ্ছে যাত্রী কল্যাণ সমিতি।

বুধবার সকালে পুরানা পল্টনে সংবাদ সম্মেলনে সংগঠনটির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী এসব তথ্য জানান।

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব বলেন, এর মধ্যে সড়কে সবচেয়ে বেশি ৩০৯টি দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৪৫৮ জনের আর আহত হয়েছেন ১৮৪০ জন। আর রেলে ২২ দুর্ঘটনায় ২০ জনের মৃত্যু হয়েছে এবং ৪ জন আহত হয়েছে। এদিকে, নৌ-পথে ৬ দুর্ঘটনায় নিহত হয়েছেন ১০ জন আর আহত ৬ জন এবং ৬ জন নিখোঁজ রয়েছে।

এবারে ঈদে দুর্ঘটনায় মৃতের হার গতবারের তুলনায় প্রায় ১২ শতাংশ বেশি। পরিবহন খাতে উদাসিনতার কারণেই দুর্ঘটনা বাড়ছে বলেও দাবি করেন তিনি। পরে দুর্ঘটনা রোধে মহাসড়কে মোটরসাইকেলসহ ছোট যানবাহন চলাচল বন্ধসহ ৮ দফা সুপারিশও তুলে ধরে যাত্রী কল্যাণ সমিতি।

এসময় বলা হয়, ২০২৩ সালের ঈদুল আযহার যাতায়াতের সাথে তুলনা করলে এবারের ঈদে সড়ক দুর্ঘটনা ১১ দশমিক ৫৫ শতাংশ, প্রাণহানি ৫৩ দশমিক ১৭ শতাংশ, আহত ২৩৮ দশমিক ২৩ শতাংশ বেড়েছে।

এছাড়া দুর্ঘটনার শীর্ষে ছিল মোটরসাইকেল। পর্যবেক্ষণে দেখা যায়, ১৩২টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৩০ জন নিহত এবং আহত হয়েছে ৫৯৯ জন । যা মোট দুর্ঘটনার ৪২ দশমিক ৭১ শতাংশ, মোট নিহতের ২৮ দশমিক ৩৮ শতাংশ ও মোট আহতের ৩২ দশমিক ৫৫ শতাংশ।

এই সময় সড়কে দুর্ঘটনায় ৫১ জন চালক, ১১ জন পরিবহণ শ্রমিক, ৪৮ জন পথচারী, ৬১ জন নারী, ২৪ জন শিশু, ১৪ জন শিক্ষার্থী, এক জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, তিন জন শিক্ষক, দুই জন মুক্তিযোদ্ধা ও তিন জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী নিহত হওয়ার পরিচয় মিলেছে।

মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, ‘এবারের ঈদে আমরা গণমাধ্যমে প্রকাশিত রিপোর্ট থেকে সারাদেশের হতাহতের সংখ্যা পেয়েছি মাত্র ১০৯৮ জন। অথচ ঢাকার পঙ্গু হাসপাতালে ১৪ দিনে ভর্তি হয়েছে ১০৭৮ জন।’

এসময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোবায়েত ফেরদৌস, সংগঠনের সহ-সভাপতি তাওহীদুল হক লিটন, যুগ্ম মহাসচিব মনিরুল হক, প্রচার সম্পাদক মাহমুদুল হাসান রাসেল, বিশিষ্ট সমাজকর্মী মোহাম্মদ মহসিন প্রমুখ।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর