২৭ জুন, ২০২৪ ২০:৫৫

রক্তদান পবিত্র কাজ : সমাজকল্যাণ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

রক্তদান পবিত্র কাজ : সমাজকল্যাণ মন্ত্রী

সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, রক্তদান পবিত্র কাজ। স্বেচ্ছায় রক্তদান অসংখ্য জীবন বাঁচায়। এক সময়ে মানুষ রক্ত দিতে ও নিতে ভয় ও শঙ্কায় থাকতো। সন্ধানী সংগঠনের কাজের কারণে এ বিষয়ে সচেতনতা তৈরি হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর নীলক্ষেতে অবস্থিত সন্ধানী ভবনে বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষ্যে রক্তদাতাদের সম্মাননা প্রদান ও ‘সন্ধানী : বিশ্বাস শুদ্ধতায় একাগ্র’ শীর্ষক আলোচনা সভায় উদ্বোধক অতিথি হিসেবে বক্তব্য দেওয়ার সময় তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, সন্ধানীর কারণে দেশে রক্ত দেওয়াকে এখন স্বাভাবিক ভাবা হয়। রক্তদানকে এ অবস্থায় নিয়ে আসার মূল কৃতিত্ব সন্ধানীর। অবশ্যই তার পাশাপাশি আরও যেসব স্বেচ্ছাসেবী সংগঠন দীর্ঘদিন ধরে স্বেচ্ছায় রক্তদানে কাজ করছে যেমন রেডক্রিসেন্ট কাজ করছে, রোটারাক্ট কাজ করছে, বাঁধন ও কোয়ান্টাম কাজ করছে। তাদের সম্মিলিত প্রয়াসে এ জায়গায় এসেছে। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত  ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডা. জামাল উদ্দীন চৌধুরী, স্বাধীনতা চিকিৎসক পরিষদের মহাসচিব অধ্যাপক ডা. কামরুল হাসান মিলন। সন্ধানীর কার্যক্রম নিয়ে সকলেই প্রশংসা ও সন্তুষ্টি প্রকাশ করেন।

অনুষ্ঠানে মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু, সভাপতি, সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতি ও মহাসচিব, সন্ধানী অ্যালামনাই ফাউন্ডেশন। এ সময় তিনি সন্ধানীর রক্তদান আন্দোলনের দীর্ঘদিনের ইতিহাস ও ঐতিহ্যে আলোকপাত করেন। সেই সাথে সন্ধানীর ভবিষ্যৎ দর্শন কেমন হওয়া উচিৎ সেই বিষয়েও আলোচনা করেন।

উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মুকাররাবিন হক নিবিড়, সাধারণ সম্পাদক, সন্ধানী কেন্দ্রীয় পরিষদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হাসিন মুকরামিন আজমাইন, সভাপতি, সন্ধানী কেন্দ্রীয় পরিষদ। এসময় তিনি সন্ধানীর সামগ্রিক কার্যক্রম ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে কথা বলেন। পরবর্তীতে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মো. সানাউল্লাহ সর্বোচ্চ রক্ত দাতাদের নাম ঘোষণা করেন। সবশেষে ধন্যবাদ জ্ঞাপন করেন অধ্যাপক ডা. জয়নুল ইসলাম, মহাসচিব,  সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতি।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর