শিরোনাম
২৯ জুন, ২০২৪ ১৪:৫৩

চলতি জুনে প্রচণ্ড গরমে ভুগেছে বাংলাদেশের ১৭ কোটি মানুষ

অনলাইন ডেস্ক

চলতি জুনে প্রচণ্ড গরমে ভুগেছে বাংলাদেশের ১৭ কোটি মানুষ

প্রতীকী ছবি

চলতি জুনের ৯ দিন অস্বাভাবিক গরমে ভুগেছে বাংলাদেশের ১৭ কোটিরও বেশি মানুষ বলে জানিয়েছে মার্কিন সংস্থা ‘ক্লাইমেট চেঞ্জ’। তাদের বিজ্ঞানীদের বিশ্লেষণে উঠে এসেছে এ তথ্য। বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের মোট জনসংখ্যার ৬০ শতাংশ প্রচণ্ড গরমের মুখে পড়েছিল। এতে গত ১৬ জুন থেকে ২৪ জুন পর্যন্ত এই অস্বাভাবিক তাপমাত্রা আরও অন্তত ৩ বার পরিলক্ষিত হয়েছিল।

শুধু যে বাংলাদেশের মানুষ জুন মাসের গরমে ভুগেছে তা নয়, সব মিলিয়ে বিশ্বের ৫০০ কোটিরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন বলে জানিয়ে ক্লাইমেট চেঞ্জ। যার মধ্যে ভারতের ৬১ কোটি ৯০ লাখ, চীনের ৫৭ কোটি ৯০ লাখ, ইন্দোনেশিয়ার ২৩ কোটি ১০ লাখ, নাইজেরিয়ার ২০ কোটি ৬০ লাখ, ব্রাজিলের ১৭ কোটি ৬০ লাখ, বাংলাদেশের ১৭ কোটি ১০ লাখ, যুক্তরাষ্ট্রের ১৬ কোটি ৫০ লাখ, ইউরোপে ১৫ কোটি ২০ লাখ, মেক্সিকোতে ১২ কোটি ৩০ লাখ, ইথিওপিয়ায় ১২ কোটি ১০ লাখ এবং মিসরে ১০ কোটি ৩০ লাখ মানুষকে অসহনীয় গরমের মধ্যে দিয়ে যেতে হয়েছে।

ক্লাইমেট সেন্ট্রাল নামের অপর একটি সংস্থার প্রধান পোগ্রাম অফিসার অ্যান্ড্রু পার্সিং বলেছেন, ‘গত ১০০ বছর ধরে কয়লা, তেল ও প্রাকৃতিক গ্যাস পোড়ানোর কারণে বিশ্ব এখন আরও বেশি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এ বছরের গ্রীষ্মে যে তাপপ্রবাহ দেখা গেছে এটি অপ্রাকৃতিক বিপর্যয়। আর যতদিন পর্যন্ত কার্বনের দুষণ বন্ধ না করা হচ্ছে ততদিন পর্যন্ত এটি একটি স্বাভাবিক বিষয়ে রূপ নেবে।’ সূত্র : এনডিটিভি।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর