৩ জুলাই, ২০২৪ ১৫:৩১

অর্থমন্ত্রীকে শিক্ষকদের সঙ্গে বসার আহ্বান ঢাবি শিক্ষক সমিতির

অনলাইন ডেস্ক

অর্থমন্ত্রীকে শিক্ষকদের সঙ্গে বসার আহ্বান ঢাবি শিক্ষক সমিতির

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা কর্মচারীদের টানা কর্মবিরতি চলছে।

সর্বজনীন পেনশন স্কিমের ‘প্রত্যয় স্কিম’ প্রত্যাহার, সুপারগ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তি ও শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আয়োজনে টানা তৃতীয় দিনের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের চলছে সর্বাত্মক কর্মবিরতি।

এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আন্দোলনকে ‘অযৌক্তিক’ বলে দেওয়া অর্থমন্ত্রীর বক্তব্যকে প্রত্যাখ্যান করেন ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধিকার ড. জিনাত হুদা। তিনি অর্থমন্ত্রীকে শিক্ষকদের সঙ্গে বসে আলোচনা করার আহ্বান জানান। 

বুধবার দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত কলাভবনের প্রধান ফটকের ভেতরে অবস্থান কর্মসূচি পালন করে ঢাবি শিক্ষক সমিতি।
 
তিনি আরও বলেন, ‘আমরা কাউকে জিম্মি করিনি। আমরা আমাদের প্রাণপ্রিয় শিক্ষার্থীদের জিম্মি করিনি। এই বৈষম্যমূলক পেনশন স্কিম থেকে তাদের রক্ষা করতে আমাদের এই আন্দোলন। পুরো অর্থ মন্ত্রণালয় আমাদের জিম্মি করেছে। আমাদের ওপর খড়গহস্ত হয়েছে বলে আজকে আমরা রাজপথে নেমে এসেছি।’

এসময় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নিজামুল হক ভূইয়া বলেন, ‘আমরা আন্দোলন চালিয়ে যাবো। আমরা আলোচনায় বসবো। আমাদের আন্দোলন পুরোপুরি সফল না হওয়া পর্যন্ত আমরা ক্লাসে ফিরবো না।

ইতিমধ্যে দেশের বিশ্ববিদ্যালয়গুলো ঐক্যবদ্ধ। শিক্ষকরা সিদ্ধান্ত নিয়েছেন, তাদের ন্যায়সঙ্গত দাবি মানা না হলে তারা ক্লাসে ফিরে যাবেন না। এটাই হলো জাতির প্রতি আমাদের বার্তা। 
তিনি আরো বলেন, ‘আমাদের শিক্ষকদের স্বতন্ত্র বেতন স্কেল দেন। সঙ্গে শিক্ষা কমিশন করুন।

আমরা শিক্ষা গবেষণায় সারা জাতিকে অতীতে যেমন নেতৃত্ব দিয়েছি ভবিষ্যতেও তেমন নেতৃত্ব দেব।’ 

অবস্থান কর্মসূচি শেষে অধ্যাপক নিজামুল হক ভূইয়া জানান, আগামীকাল (বৃহস্পতিবার) তাদের সঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বসার কথা রয়েছে। সর্বজনীন পেনশন স্কিমের ‘প্রত্যয় স্কিম’ প্রত্যাহার, সুপারগ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তি ও শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে গত কয়েক মাসে ধারাবাহিকভাবে নানা কর্মসূচি পালন করে আসছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। নির্ধারিত সময়ে দাবি আদায় না হওয়ায় গত সোমবার (১ জুলাই) থেকে সর্বাত্মক কর্মবিরতি আন্দোলনে যায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।

একই সময়ে প্রত্যয় স্কিম সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহার না করা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল কারিগরি সেবা বন্ধ থাকবে ঘোষণা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্মকর্তা কর্মচারী ঐক্য পরিষদ।

বিডি প্রতিদিন/আরাফাত 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর