৪ জুলাই, ২০২৪ ১৫:৪৬

বঙ্গবন্ধু হত্যার পর মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অপচেষ্টা হয়েছিল : আইজিপি

অনলাইন ডেস্ক

বঙ্গবন্ধু হত্যার পর মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অপচেষ্টা হয়েছিল : আইজিপি

ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর নানাভাবে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি করার অপচেষ্টা হয়েছিল বলে জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার তৎপরতায় মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংরক্ষণে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়। এরই একটি অন্যতম প্রচেষ্টা বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্সে আয়োজিত ‘সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক আর্ট গ্যালারি’ এর উদ্বোধন এবং ‘মুক্তিযুদ্ধে পুলিশ : বাংলাদেশ পুলিশ একাডেমি' গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আইজিপি বলেন, ‘১৯৭১ সালে দেশ স্বাধীন করতে পাকহানাদার বাহিনীর বিপক্ষে যারা বিরল অবদান রেখেছেন আগামীতে তাদের সম্মানিত করার পরিকল্পনা রয়েছে। মুক্তিযুদ্ধ জাদুঘরের জন্য বিভিন্ন স্মারক সংরক্ষণ ও সম্প্রসারণের জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করেছি এবং এগুলো সমৃদ্ধ করতে সক্রিয় প্রচেষ্টা রয়েছে। কেউ এই সংগ্রহশালাতে নির্ভরযোগ্য এবং স্বাধীনতা যুদ্ধের তথ্য দিতে চাইলে বিশেষ করে পুলিশ সম্পর্কিত কোনো তথ্য হলে আমরা বেশি প্রাধান্য দিয়ে গ্রহণ করব।’

তিনি বলেন, ‘সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক আর্ট গ্যালারির জন্য চিত্রকল্প খুঁজতে সারা দেশব্যাপী একটি প্রতিযোগিতার আয়োজন করি এবং অনেকে এতে অংশ নিয়ে আর্ট জমা দেয়। সেখান থেকে উল্লেখযোগ্য ৬১টি চিত্রকর্ম আর্ট গ্যালারিত স্থাপন করেছি। পর্যায়ক্রমে এটি আরও সমৃদ্ধ করা হবে।’

ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ইমেরিটাস অধ্যাপক হাশেম খান। এছাড়াও বিশেষ অতিথি হিসেব ছিলেন অতিরিক্ত আইজি (প্রশাসন) মো. কামরুল আহসান ও স্পেশাল ব্রাঞ্চের (এসবি) প্রধান অতিরিক্ত আইজি মো. মনিরুল ইসলামসহ প্রমুখ।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর