৬ জুলাই, ২০২৪ ১৬:১২

দেশে ফিরেছেন ৫১ হাজার ৯৮১ জন হাজি

অনলাইন ডেস্ক

দেশে ফিরেছেন ৫১ হাজার ৯৮১ জন হাজি

ফাইল ছবি

পবিত্র হজ পালন শেষে এখন পর্যন্ত ৫১ হাজার ৯৮১ জন হাজি দেশে ফিরেছেন। এ ছাড়া চলতি বছর ৬০ বাংলাদেশির মৃত্যু হয়েছে। শুক্রবার ধর্ম মন্ত্রণালয়ের হজ পোর্টালের সর্বশেষ বুলেটিনে এই তথ্য জানানো হয়।

বুলেটিনে জানানো হয়, সর্বশেষ গত বৃহস্পতিবার ইসমাইল হোসেন (৬৪) নামে একজন হাজি মারা গেছেন।

বুলেটিনের তথ্য অনুযায়ী, মারা যাওয়া ৬০ জনের মধ্যে ৪৭ জন পুরুষ এবং ১৩ জন নারী। এর মধ্যে হজের আনুষ্ঠানিকতা শুরুর আগে ১৭ জন, বাকি ৪৩ জন হজের আনুষ্ঠানিকতা শুরুর পর মারা গেছেন। সবার নাম-পরিচয় প্রকাশ করেছে হজ পোর্টাল। এসব হজযাত্রীর মধ্যে ৪৭ জন মক্কায় মারা গেছেন।

মসজিদুল হারামে তাদের জানাজা অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া হজ পালনের বিভিন্ন পর্যায়ে মদিনায় চারজন, মিনায় সাতজন ও জেদ্দায় দুজন মারা গেছেন।

সৌদি আরবের আইন অনুযায়ী, মৃত্যুবরণকারী এসব হাজির মরদেহ সৌদি আরবেই দাফন করা হবে। প্রখর তাপপ্রবাহ ও অসহনীয় গরমে চলতি বছর রেকর্ডসংখ্যক হজযাত্রীর মৃত্যু হয়েছে।

অন্যদিকে, মোট ১২৭টি ফ্লাইটে ৫০ হাজারের বেশি হাজি দেশে ফেরার তথ্য জানানো হয় বুলেটিনে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ৫৩টি, সৌদি এয়ারলাইনস ৪৮টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস ২৬টি ফ্লাইটে হজ পালন শেষে তারা দেশে ফেরেন। চলতি বছর বাংলাদেশ থেকে মোট ৮৫ হাজার ২২৫ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) সৌদি আরবে হজ পালন করতে যান।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর