১১ জুলাই, ২০২৪ ১৫:৫৩

৪৪ প্রভাষককে সহকারী অধ্যাপক পদে পদোন্নতির নির্দেশ হাইকোর্টের

অনলাইন ডেস্ক

৪৪ প্রভাষককে সহকারী অধ্যাপক পদে পদোন্নতির নির্দেশ হাইকোর্টের

ফাইল ছবি

দেশের বিভিন্ন এলাকায় জাতীয়করণ করা কলেজের ৪৪ প্রভাষককে ষষ্ঠ গ্রেডে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রায় পাওয়ার ৬০ দিনের মধ্যে এ আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

শিক্ষকদের রিটে এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি করে বৃহস্পতিবার বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

পরে আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া জানান, সারা দেশে ২০১৮ সালের পর বিভিন্ন কলেজকে সরকারিকরণ করা হয়। একইভাবে ওইসব কলেজের ওই সময়ে কর্মরত প্রভাষকদের আত্তীকরণ করা হয় বিধিমালার আলোকে। কিন্তু আত্তীকরণের পরে দেখা যায়, যে প্রভাষকেরা জাতীয়করণের আগে সপ্তম গ্রেডে বেতন-ভাতা পেতেন, তাদের নবম গ্রেড দেওয়া হয়েছে। আদেশটি অত্যন্ত বৈষম্যমূলক ছিল। তাই তারা হাইকোর্টে রিট পিটিশন দায়ের করেন।  

তিনি জানান, রিট বিচারাধীন থাকা অবস্থায় সম্পূরক আবেদন করে আরেকটি রুল নেওয়া হয়েছে। সেখানে প্রভাষকরা আত্তীকরণ বিধিমালার আলোকে পূর্ববতী ৫০ শতাংশ চাকরি গণনা করে পরবর্তী পদ সহকারী অধ্যাপক হিসেবে পদোন্নতিসহ ষষ্ঠ গ্রেডের জন্য আবেদন করেন। রুল নিষ্পত্তি করে ৪৪ প্রভাষককে ষষ্ঠ গ্রেডে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রায় পাওয়ার ৬০ দিনের মধ্যে এ আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর