১৩ জুলাই, ২০২৪ ১৫:৫৯

১৯ জুলাই থেকে ফের বাড়তে পারে ভারী বৃষ্টিপাতের প্রবণতা

অনলাইন ডেস্ক

১৯ জুলাই থেকে ফের বাড়তে পারে 
ভারী বৃষ্টিপাতের প্রবণতা

ফাইল ছবি

আষাঢ়ের শেষদিকে দেশজুড়েই থেমে থেমে বৃষ্টিপাতের দাপট অব্যাহত রয়েছে। গতকাল শুক্রবার ঢাকায় সর্বোচ্চ ১৩১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর, যা চলতি মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাত। তবে আজ শনিবার থেকে আগামী ১৮ জুলাই নাগাদ বৃষ্টিপাতের প্রবণতা কমে আসবে। এরপর ১৯ জুলাই থেকে আবারও বৃষ্টিপাতের তীব্রতা বাড়তে পারে।

শনিবার আবহাওয়া অধিদপ্তরের এক ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক। তিনি জানান, চলতি জুলাই মাসজুড়ে দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে। তবে আজ থেকে আগামী ১৮ জুলাই পর্যন্ত বৃষ্টিপাতের তীব্রতা কমে আসবে। সেই সঙ্গে এই সময়ে গরমের কারণে অস্বস্তিভাব বিরাজ থাকতে পারে। তবে আগামী ১৯ জুলাই থেকে আবারও একটি নতুন স্কেল শুরু হয়ে ধীরে ধীরে বৃষ্টিপাতের তীব্রতা বাড়তে পারে।

চলতি জুলাই মাসজুড়েই বৃষ্টিপাত থাকবে উল্লেখ করে তিনি বলেন, জুলাই মাস বাংলাদেশে সবচেয়ে বৃষ্টিপ্রবণ মাস। এ মাসে গড়ে ৫৩০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এমনকি জুলাই মাসে গড়ে প্রায় ২৫ থেকে ২৬ দিন বৃষ্টিপাত হয়ে থাকে।

এদিকে, আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ পূর্বাভাসে জানানো হয়েছে, আগামী তিন দিন দেশের বেশকিছু অঞ্চলে বৃষ্টিপাত হলেও তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তবে এই সময়ে দেশের চার বিভাগে মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর