১৩ জুলাই, ২০২৪ ১৮:৪৭

জলবায়ু সংকট মোকাবিলায় আন্তর্জাতিক সহযোগিতা জোরদারের আহ্বান পরিবেশমন্ত্রীর

অনলাইন ডেস্ক

জলবায়ু সংকট মোকাবিলায় আন্তর্জাতিক সহযোগিতা জোরদারের আহ্বান পরিবেশমন্ত্রীর

জাতিসংঘ সদর দপ্তরে দ্বিপাক্ষিক বৈঠকে পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী

জলবায়ু সংকট মোকাবিলায় আন্তর্জাতিক সহযোগিতা জোরদারের আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। তিনি জাতিসংঘকে উন্নয়নশীল দেশগুলো বিশেষ করে ঝুঁকিপূর্ণ দেশগুলোর চাহিদার প্রতি আরও বেশি দায়িত্বশীল হওয়ারও আহ্বান জানান।

গতকাল শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে জাতিসংঘের ডেপুটি সেক্রেটারি জেনারেল আমিনা জে মুহাম্মদের সঙ্গে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে পরিবেশমন্ত্রী এ আহ্বান জানান।

পরিবেশমন্ত্রী বলেন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, লবণাক্ততা অনুপ্রবেশ এবং হিমবাহ গলনের ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ। এ বিষয়ে পদক্ষেপ গ্রহণের সময় শেষ হয়ে যাচ্ছে।

বৈঠকে মন্ত্রী জলবায়ু পরিবর্তনের বিধ্বংসী প্রভাব, চলমান সংঘাত এবং অন্যান্য বৈশ্বিক চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করেন, যা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বাধা হয়ে দাঁড়াচ্ছে। এই বাধা অতিক্রম করে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় আরও তহবিলের জন্য আহ্বান জানান মন্ত্রী।

এর আগে পরিবেশমন্ত্রী জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) এডমিনিস্ট্রেটর আচিম স্টেইনারের সঙ্গে সাক্ষাৎ করেন এবং পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র নিয়ে আলোচনা করেন। এডমিনিস্ট্রেটর বাংলাদেশের নির্দিষ্ট চাহিদার ভিত্তিতে তার জলবায়ু প্রতিশ্রুতি পূরণে ইউএনডিপির অব্যাহত সমর্থনের আশ্বাস দেন।

বিডি প্রতিদিন/জুনাইদ 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর