শিরোনাম
২৫ জুলাই, ২০২৪ ১৮:২৯

আরব আমিরাত-সৌদিতে বিক্ষোভকালে বাংলাদেশি গ্রেফতার, সতর্ক থাকার আহ্বান

অনলাইন ডেস্ক

আরব আমিরাত-সৌদিতে বিক্ষোভকালে বাংলাদেশি গ্রেফতার, সতর্ক থাকার আহ্বান

ফাইল ছবি

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনে সংহতি জানিয়ে সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে বিক্ষোভ করেছেন প্রবাসী বাংলাদেশিরা। তবে সেসব দেশের প্রচলিত আইন ভঙ্গের জন্য গ্রেফতার হয়েছেন অনেকেই। এ কারণে প্রবাসীদের সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভকালে ৫৭ জন বাংলাদেশিকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে তিন বাংলাদেশি নাগরিককে যাবজ্জীবন, ৫৩ জনকে ১০ বছরের কারাদণ্ড এবং একজনকে ১১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া বিক্ষোভকালে সৌদি আরবে প্রায় ১০ বাংলাদেশি গ্রেফতার হয়েছেন।

আরব আমিরাতে থাকা প্রবাসী বাংলাদেশিদের সতর্ক করেছে দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেট। প্রবাসীদের উদ্দেশে দুবাই কনস্যুলেট গত ২০ জুলাই এক জরুরি বিশেষ বিজ্ঞপ্তিতে বলেছে, দুবাই ও উত্তর আমিরাতে বসবাসরত সব প্রবাসী বাংলাদেশিকে সংযুক্ত আরব আমিরাতের আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে যেকোনো ধরনের গণজমায়েত, মিছিল ও স্লোগান দেওয়া থেকে বিরত থাকার জন্য অনুরোধ জানানো যাচ্ছে।

এতে বলা হয়, সংযুক্ত আরব আমিরাতের আইনে গণজমায়েত হওয়া, স্লোগান দেওয়া, গুজব রটানো এবং ভিত্তিহীন তথ্য প্রচার করা আইনত দণ্ডনীয় অপরাধ। এ পরিস্থিতিতে, প্রবাসী সব ভাই-বোনকে এ ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকতে এবং সংযুক্ত আরব আমিরাতের আইনের প্রতি শ্রদ্ধা দেখানোর অনুরোধ জানানো যাচ্ছে। আইন ভঙ্গকারীরা ভিসা বাতিলসহ জেল-জরিমানা এমন কী দেশে প্রত্যাবাসনের মতো শাস্তির সম্মুখীন হতে পারেন।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর