২৯ জুলাই, ২০২৪ ১০:৩৯

কোটা আন্দোলনে হেলিকপ্টার থেকে গুলি চালানোর কোনো ঘটনা ঘটেনি : পররাষ্ট্র মন্ত্রণালয়

অনলাইন ডেস্ক

কোটা আন্দোলনে হেলিকপ্টার থেকে গুলি চালানোর কোনো ঘটনা ঘটেনি : পররাষ্ট্র মন্ত্রণালয়

কোটা পদ্ধতি সংস্কার আন্দোলনে আইন প্রয়োগকারী অভিযানের সময় হেলিকপ্টার থেকে গুলি চালানোর কোনো  ঘটনা ঘটেনি বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। রবিবার এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতি দিয়েছে। এতে বলা হয়, কোটা সংস্কার আন্দোলনের প্রেক্ষিতে ছাত্র-ছাত্রীদের মৃত্যুর প্রতিটি ঘটনা, হত্যা, অগ্নিসংযোগ, ভাঙচুর, নাশকতা ও নাশকতা জড়িত পরবর্তী সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য দায়ীদের যথাযথ তদন্তের মাধ্যমে জবাবদিহি করতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। গত ১৮ জুলাই গঠিত সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের একজন বিচারপতির নেতৃত্বে একটি তদন্ত কমিশন ইতোমধ্যেই এই বিষয়ে কাজ শুরু করেছেন।  

এছাড়া হত্যাকাণ্ড ও সহিংসতার ঘটনায় বেশ কয়েকটি বিভাগীয় তদন্তও পরিচালিত হচ্ছে। সরকার নিশ্চিত করছে যে, তদন্ত রিপোর্ট অনুযায়ী সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য জবাবদিহিতা এবং ন্যায়বিচার নিশ্চিতে আইনের যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হবে।

প্রতিবাদী ছাত্র এবং নিরপরাধ বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে কোনো ধরনের প্রতিশোধ বা হয়রানি ছাড়াই সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার প্রমাণের ভিত্তিতে ব্যক্তিদের বিচারের আওতায় আনার জন্য আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে সুস্পষ্ট নির্দেশনা দেওয়া রয়েছে। আইন প্রয়োগকারী সংস্থাগুলো যাতে আইনের সীমানার মধ্যে কাজ চালিয়ে যায় এবং যেকোনো পরিস্থিতিতে বাড়াবাড়ি বা অন্যায়ের সম্ভাবনা এড়াতে রাজনৈতিক নেতৃত্ব সতর্ক রয়েছে। বিশেষ করে সোশ্যাল মিডিয়ায় ভুল তথ্য ও অপপ্রচারের ক্রমাগত প্রচারের পটভূমিতে, সরকার আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করার জন্য নিম্নলিখিত বিষয়গুলি করতে চায়।

এক:  শান্তিপূর্ণ ও ইস্যুভিত্তিক ছাত্র আন্দোলনকে রাষ্ট্রের বিরুদ্ধে বিএনপি-জামায়াত জোট কর্তৃক সংঘটিত সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত করার কোনো সুযোগ নেই।

দুই: সরকার পুনর্ব্যক্ত করে যে সমস্ত হত্যাকাণ্ড এবং সন্ত্রাসী কর্মকাণ্ড নিরপেক্ষ ও বস্তুনিষ্ঠ তদন্তের মাধ্যমে বিচারের আওতায় আনা হবে।

তিন: সন্ত্রাসী কর্মকাণ্ডের পরে নিয়োজিত বেসামরিক শক্তির সহায়তায় নিরাপত্তা বাহিনী কর্তৃক কোনো গুলি চালানোর একটিও ঘটনা ঘটেনি।

চার: আইন প্রয়োগকারী অভিযানের সময় হেলিকপ্টার থেকে গুলি চালানোর কোনো ঘটনা ঘটেনি। নজরদারি, নির্দিষ্ট স্থানে আটকা পড়া আইন প্রয়োগকারী কর্মীদের উদ্ধার এবং জরুরি পরিস্থিতিতে অগ্নিনির্বাপণের লক্ষ্যে হেলিকপ্টার পরিচালিত হয়েছে।

পাঁচ: একটি সাদা অ্যান্টি-পার্সোনেল ক্যারিয়ারের (এপিসি)  অসাবধানতাবশত মোতায়েন করার পেছনে অন্য কোনো উদ্দেশ্য ছিল না। যেটি ঢেকে রাখার জন্য ব্যবহৃত রঙের আবরণের মধ্যে দিয়ে  জাতিসংঘের চিহ্নটি দৃশ্যমান ছিল। যদিও এপিসি দ্রুত পরিষেবা থেকে সরিয়ে নেওয়া হয়েছিল। জাতিসংঘের চিহ্ন ব্যবহার করে আইন প্রয়োগকারী পরিবহনের অন্যান্য ক্ষেত্রে কোনো প্রমাণের ভিত্তি নেই।

ছয়: ব্রডব্যান্ড এবং মোবাইল ইন্টারনেট সংযোগ এখন সম্পূর্ণভাবে পুনরুদ্ধার করা হয়েছে। অস্থিরতা ও সহিংসতার পুরো সময়কালে ভূমি-ভিত্তিক এবং মোবাইল টেলিযোগাযোগসহ যোগাযোগের অন্যান্য  ক্ষেত্রগুলো কার্যকর ছিল।

সাত: প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়াগুলো কারফিউ ঘণ্টার সময় অন্যান্য জরুরি পরিষেবা দেওয়াদের সঙ্গে মিডিয়া কর্মীদের জন্য ছাড়ের অনুমতিসহ সর্বদা কাজ চালিয়ে গেছে। সরকার যেকোনো মূল্যে জনগণের মত প্রকাশের স্বাধীনতা ও মত প্রকাশের অধিকারকে সমুন্নত রেখেছে এবং এটা অব্যাহত রাখবে।

উপসংহারে বলা যায়, বাংলাদেশ সরকার ক্ষয়ক্ষতি ও ক্ষয়ক্ষতি মোকাবিলায় সাধারণ জনগণের সঙ্গে একত্রে কাজ করে যাবে।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর