৩০ জুলাই, ২০২৪ ১৩:৩৩

জাতীয় মৎস্য পদক পাচ্ছেন ২২ ব্যক্তি-প্রতিষ্ঠান

অনলাইন ডেস্ক

জাতীয় মৎস্য পদক পাচ্ছেন ২২ ব্যক্তি-প্রতিষ্ঠান

মৎস্যখাতে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ ২২ জন ব্যক্তি-প্রতিষ্ঠান পাচ্ছেন জাতীয় মৎস্য পদক ২০২৪। আগামীকাল সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পদক প্রদান করবেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং মৎস্য অধিদপ্তরের উদ্যোগে ‘ভরবো মাছে মোদের দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্য নিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৪ শুরু হয়েছে।

মঙ্গলবার সকালে মৎস্য অধিদপ্তরের সভাকক্ষে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৪ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান এ কথা জানান। প্রতি বছরের ন্যায় আজ থেকে ০৫ আগস্ট পর্যন্ত চলবে এই মৎস্য সপ্তাহ।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী জাতীয় মৎস্য সপ্তাহ, ২০২৪ উপলক্ষে গৃহীত কেন্দ্রীয় কর্মসূচি এবং দেশের সব জেলা-উপজেলায় স্থানীয়ভাবে সাত দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩১ জুলাই সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র, ঢাকায় জাতীয় মৎস্য সপ্তাহ, ২০২৪ এর আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করবেন। অনুষ্ঠানে মৎস্যখাতে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ ২২ জন ব্যক্তি-প্রতিষ্ঠানকে জাতীয় মৎস্য পদক, ২০২৪ প্রদান করা হবে, যার মধ্যে রয়েছে ৬টি স্বর্ণ, ৮টি রৌপ্য ও ৮টি ব্রোঞ্জ পদক। এদিন বেলা ১২টায় প্রধানমন্ত্রী গণভবন লেকে মাছের পোনা অবমুক্ত করবেন।

তৃতীয় দিন ০১ আগস্ট সকাল ১০টায় রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বঙ্গভবনস্থ পুকুরে মাছের পোনা অবমুক্ত করবেন। সপ্তাহের চতুর্থ দিন বিএফআরআই কর্তৃক একটি সেমিনার ঢাকায় অনুষ্ঠিত হবে। ৫ম দিন ০৩ আগস্ট জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ ভবন লেকে মাছের পোনা অবমুক্ত করবেন। ৬ষ্ঠ ও ৭ম দিনে যথাক্রমে ঢাকা দক্ষিণ ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র কর্তৃক মাছের পোনা অবমুক্তকরণ কর্মসূচি বাস্তবায়িত হবে।

এ ছাড়াও কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিভিন্ন জলাশয়ে মাছের পোনা অবমুক্তকরণ, জাতীয় দৈনিক পত্রিকায় নিবন্ধ প্রকাশ, ইলেকট্রনিক মিডিয়ায় আলোচনা অনুষ্ঠান, মৎস্য খাতের সাফল্য নিয়ে ভিডিও প্রদর্শন এবং মৎস্য খাতে বর্তমান সরকারের অবদান ও অর্জন নিয়ে স্কুল ও টিভিসি প্রচার করা হবে। তাছাড়াও দেশের সকল জেলা-উপজেলায় সপ্তাহব্যাপী আলোচনা সভা, সেমিনার/কর্মশালা, র‍্যালি, পোনা অবমুক্তকরণ, স্থানীয় পর্যায়ে সফল মৎস্য চাষি ও উদ্যোক্তাদের পুরস্কার বিতরণ, মৎস্য খাতে সরকারের সাফল্য তুলে ধরে প্রামাণ্যচিত্র প্রদর্শন, মৎস্যচাষিদের জন্য বিশেষ পরামর্শ সেবা, পানি পরীক্ষা, রচনা/কুইজ প্রতিযোগিতা, সুফলভোগীদের প্রশিক্ষণ ও উপকরণ বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালিত হবে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. আলমগীর এসময় উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর