৩০ জুলাই, ২০২৪ ১৬:৪৩

স্থায়ী নিয়োগ পাওয়া হাইকোর্টের ৯ বিচারপতির শপথ গ্রহণ

অনলাইন ডেস্ক

স্থায়ী নিয়োগ পাওয়া হাইকোর্টের ৯ বিচারপতির শপথ গ্রহণ

সংগৃহীত ছবি

স্থায়ী নিয়োগ পাওয়া হাইকোর্টের নয় বিচারপতি শপথ গ্রহণ করেছেন। আজ বিকালে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান তাদের শপথ বাক্য পাঠ করান। 

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আজিজ আহমদ ভূঞা শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করেন। এ সময় সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিগণ, ভারপ্রাপ্ত এটর্নি জেনারেল এস এম মুনীর, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক শাহ মঞ্জরুল হক ও সুপ্রিম কোর্ট রেজিস্ট্রির বিভিন্ন পর্যায়ের  কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

দুই বছর আগে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পাওয়া হাইকোর্ট বিভাগের ৯ বিচারপতিকে আজ স্থায়ী হিসেবে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। এছাড়া ওই সময় দুই বছরের জন্য হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ পাওয়া দুইজনকে আরও ছয় মাসের জন্য অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

এ বিষয়ে আজ পৃথক প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়।

এর আগে ২০২২ সালের ৩০ জুলাই শপথ নিয়েছিলেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে নিয়োগ পাওয়া ১১ জন অতিরিক্ত বিচারপতি। ১১ জন হলেন- মো. শওকত আলী চৌধুরী, মো. আতাবুল্লাহ, বিশ্বজিৎ দেবনাথ, মো. আমিনুল ইসলাম, মো. আলী রেজা, মো. বজলুর রহমান, কে এম ইমরুল কায়েশ, ফাহমিদা কাদের, মো. বশির উল্লাহ, এস এম মাসুদ হোসাইন দোলন ও এ কে এম রবিউল হাসান।

দুই বছর পর আজ ৩০ জুলাই ৯ জনকে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি। আর বাকী দুইজন বিচারপতি মো. আমিনুল ইসলাম ও বিচারপতি এস এম মাসুদ হোসাইন দোলনকে আরও ছয় মাসের জন্য অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ দিয়েছেন।

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি সংবিধানের ৯৫ অনুচ্ছেদের ক্ষমতাবলে প্রধান বিচারপতির সাথে পরামর্শক্রমে হাইকোর্ট বিভাগের ৯ জন অতিরিক্ত বিচারপতিকে হাইকোর্ট বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ দিয়েছেন। এ নিয়োগ শপথ গ্রহণের তারিখ হতে কার্যকর হবে। সুপ্রিম কোর্টের গণসংযোগ কর্মকর্তা মো. শফিকুল ইসলাম জানান, আজ মঙ্গলবার বিকাল সাড়ে ৩টায় জাজেস লাউঞ্জে তাদের শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে। প্রধান বিচারপতি ওবায়দুল হাসান এই শপথ বাক্য পাঠ করাবেন।

আর দুইজনের বিষয়ে প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি সংবিধানের ৯৮ অনুচ্ছেদের ক্ষমতাবলে প্রধান বিচারপতির সাথে পরামর্শক্রমে হাইকোর্ট বিভাগের দুইজন অতিরিক্ত বিচারপতিকে ৩১ জুলাই থেকে আরও ছয় মাসের জন্য অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ দিয়েছেন।-বাসস

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর