৩০ জুলাই, ২০২৪ ১৯:০১

দেশ এখন মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ: রাষ্ট্রপতি

অনলাইন ডেস্ক

দেশ এখন মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ: রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, মৎস্যখাতের গুরুত্ব ও সম্ভাবনা বিবেচনায় নিয়ে সরকার এ খাতের উন্নয়নে নানাবিধ আইন, বিধি ও নীতিমালা প্রণয়ন এবং সময়োপযোগী উন্নয়ন প্রকল্প ও কর্মপরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়ন করেছে। ফলশ্রুতিতে দেশ এখন মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ।

আগামীকাল ৩১ জুলাই ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৪’ উপলক্ষ্যে দেওয়া এক বাণীতে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, “মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতি বছরের ন্যায় এ বছরও ‘জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৪’ উদযাপনের উদ্যোগকে আমি স্বাগত জানাই। এ উপলক্ষ্যে আমি দেশের সকল মৎস্যচাষি, মৎস্যজীবী, মৎস্য ব্যবসায়ি ও উদ্যোক্তা, মৎস্য গবেষক ও বিজ্ঞানীসহ সংশ্লিষ্ট সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।”

মো. সাহাবুদ্দিন বলেন, বাঙালির দৈনন্দিন খাদ্য তালিকার অন্যতম অনুষঙ্গ মাছ বাঙালির কৃষ্টি ও সংস্কৃতির সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। নিরাপদ প্রাণিজ আমিষের চাহিদাপূরণ, সুস্থ ও মেধাবী মানবসম্পদ উন্নয়ন, দারিদ্র্য বিমোচন ও কর্মসংস্থান সৃষ্টি এবং বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে মৎস্য খাত জাতীয় উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

তিনি বলেন, মৎস্য খাতে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে উন্মুক্ত জলাশয়ে মৎস্য আবাসস্থল উন্নয়ন ও টেকসই সংরক্ষণ, অভয়াশ্রম রক্ষণাবেক্ষণ, বিল নার্সারি স্থাপন, পরিবেশ ও প্রতিবেশের উন্নয়নসহ জলজ দূষণ রোধকল্পে কার্যকর ও সমন্বিত পদক্ষেপ গ্রহণ করতে হবে।

রাষ্ট্রপতি বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের ধারণায় উদ্বুদ্ধ হয়ে মৎস্যচাষে আধুনিক প্রযুক্তিভিত্তিক যান্ত্রিকীকরণ ও নিবিড়করণসহ উন্নত প্রযুক্তির ব্যবহার এবং মৎস্যচাষিদের লাগসই প্রশিক্ষণের মাধ্যমে খামারের উৎপাদনশীলতা ও মৎস্য উৎপাদন বৃদ্ধি করা সম্ভব। তিনি বলেন, সুনীল অর্থনীতির অবারিত সুযোগকে কাজে লাগাতে সমুদ্র বিজয়ের মাধ্যমে অর্জিত বিশাল সামুদ্রিক অঞ্চলে নিয়মিত মৎস্যের মজুদ নিরূপণ, যথাযথ সংরক্ষণ ও বিজ্ঞানভিত্তিক ব্যবস্থাপনা প্রবর্তন করতে হবে। সামুদ্রিক মৎস্য সম্পদের টেকসই উন্নয়নে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় আরও কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে- এটাই সকলের প্রত্যাশা বলে উল্লেখ করেন তিনি।

রাষ্ট্রপতি মৎস্যখাতের অমিত সম্ভাবনাকে কাজে লাগিয়ে ২০৪১ সালের মধ্যে একটি উন্নত-সমৃদ্ধ ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে এবারের জাতীয় মৎস্য সপ্তাহের প্রতিপাদ্য ‘ভরবো মাছে মোদের দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ যথোপযুক্ত ও তাৎপর্যপূর্ণ হয়েছে বলে মনে করেন।

তিনি ‘জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৪’ উপলক্ষ্যে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করেন।-বাসস

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর