৯ আগস্ট, ২০২৪ ১৬:৩৮

তেল-গ্যাস রক্ষা আন্দোলনের আহ্বায়ক প্রকৌশলী শহীদুল্লাহ আর নেই

নিজস্ব প্রতিবেদক

তেল-গ্যাস রক্ষা আন্দোলনের আহ্বায়ক প্রকৌশলী শহীদুল্লাহ আর নেই

প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ

তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর।

শুক্রবার বাংলাদেশ সময় সকাল ৬টায় যুক্তরাষ্ট্রের ট্রেক্সাসে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। 

বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সাবেক সদস্য সচিব অর্থনীতিবিদ আনু মুহাম্মদ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

আনু মুহাম্মদ জানান, শেখ মুহাম্মদ শহীদুল্লাহ টেক্সাসে ছেলের বাসায় ছিলেন। সেখানে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। গত দুই দশকের বেশি সময় ধরে বাংলাদেশের জনস্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন আন্দোলনে শেখ মুহাম্মদ শহীদুল্লাহ ঐতিহাসিক ও অগ্রগামী ভূমিকা পালন করেছেন। তার মৃত্যুতে বাংলাদেশ একটি শক্তিশালী কণ্ঠ হারালো।

একজন মহৎ কর্মযোগী ও দেশপ্রেমিক মানুষ হিসেবে প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহর পরিচিতি আছে। একজন প্রকৌশলী হয়েও তার মধ্যে সার্বক্ষণিক বিপ্লবীর চরিত্র পাওয়া যায়। জাতীয় স্বার্থ ও দেশের নানা সংকটকালীন মুহূর্তে তিনি দেশ ও মানুষের পক্ষে সরব ছিলেন। 

খুলনা শহরের উপকণ্ঠে দৌলতপুর গ্রামে ১৯৩১ সালের ৩১ জুলাই শেখ মুহাম্মদ শহীদুল্লাহর জন্ম হয়। শৈশবেই তার মেধার পরিচয় মেলে। ১৯৪৬ সালে প্রথম বিভাগে ম্যাট্রিক, ১৯৪৮ সালে তৎকালীন ব্রজলাল একাডেমি থেকে ৩টি লেটারসহ আইএসসি, ১৯৫০ সালে বিএসসি পাস করেন তিনি।

১৯৫০ সালে আহসান উল্লাহ ইঞ্জিনিয়ারিং কলেজে (বর্তমান বুয়েট) ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করে ভর্তি হন। ১৯৫৪ সালে পুরকৌশল বিভাগে প্রথম শ্রেণীতে প্রথম হয়ে পাশ করেন ও গোল্ড মেডেল পান। পরবর্তীতে দেশের খ্যাতিমান প্রকৌশলী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর