১০ আগস্ট, ২০২৪ ০৯:৫১

এসএসসিতে বৃত্তি পাবে সাড়ে ২৫ হাজার শিক্ষার্থী

অনলাইন ডেস্ক

এসএসসিতে বৃত্তি পাবে সাড়ে ২৫ হাজার শিক্ষার্থী

২০২৪ সালের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে সাড়ে ২৫ হাজার শিক্ষার্থীদের বৃত্তি দেওয়া হবে। ফলের ভিত্তিতে মেধাবৃত্তি পাবেন ৩ হাজার শিক্ষার্থী ও সাড়ে ২২ হাজার শিক্ষার্থীকে দেওয়া হবে সাধারণ বৃত্তি।

মেধা ও সাধারণ বৃত্তি দিতে বোর্ডভিত্তিক কোটা বণ্টন করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। মাউশির ওয়েবসাইটে শিক্ষা বোর্ডগুলোতে পাঠানো বৃত্তি কোটা বণ্টনের আদেশ প্রকাশ করা হয়।

অফিস আদেশ থেকে জানা গেছে, ২০২৪ সালের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ ঢাকা বোর্ডের ৯০২ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫ হাজার ৬৪০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেওয়া হবে।

এছাড়া ময়মনসিংহ বোর্ডের ২৪২ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ৭০৮ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, রাজশাহী বোর্ডের ৫১৩ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৩ হাজার ৭২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, কুমিল্লা বোর্ডের ২২২ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৪১৪ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, সিলেট বোর্ডের ১০০ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ২৩৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, বরিশাল বোর্ডের ১১২ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ৩৯৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, যশোর বোর্ডের ৩৭৮ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৫৩০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, চট্টগ্রাম বোর্ডের ১১৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ৯৯০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং দিনাজপুর বোর্ডের ৩৩২ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৫১৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেওয়া হবে।

জিটুপি বা ইএফটির মাধ্যমে সরাসরি শিক্ষার্থীদের অ্যাকাউন্টে বৃত্তির টাকা পৌঁছে দেওয়া হবে। মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীরা মাসে ৬০০ টাকা ও বছরে এককালে ৯০০ টাকা করে পাবে। আর সাধারণ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা মাসে ৩৫০ টাকা এবং বছরে এককালে ৪৫০ টাকা দেওয়া হবে। বৃত্তির টাকা রাজস্ব বাজেটের বৃত্তি ও মেধাবৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে।

বিডি প্রতিদিন/জুনাইদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর