১৬ আগস্ট, ২০২৪ ১০:৫৩

আজ যে কর্মসূচি পালন করবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

অনলাইন ডেস্ক

আজ যে কর্মসূচি পালন করবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

ফাইল ছবি

চার দফা দাবিতে সারাদেশে সপ্তাহব্যাপী ‘রেজিস্ট্যান্স উইক’ কর্মসূচি চলছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের। এই কর্মসূচির অংশ হিসেবে ‘স্ট্যান্ড উইদ দ্য ইনজুরড’ কর্মসূচিতে সারাদেশের সব ছাত্রজনতাকে অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবু বাকের মজুমদার। বৃহস্পতিবার রাতে এক বিজ্ঞপ্তিতে তিনি এ আহ্বান জানান।

এতে বলা হয়েছে, আমরা লক্ষ্য করছি যে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহত ছাত্র-জনতার যথাযথ চিকিৎসার জন্য বর্তমান অন্তবর্তী সরকার এখনো কার্যকর কোনো পদক্ষেপ নেয়নি। আমরা সরকারকে আহ্বান জানাই, তারা যেন অতিদ্রুত সব সরকারি এবং বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আহতদের জন্য আন্তর্জাতিক মানের চিকিৎসা নিশ্চিত করে। 

এই প্রেক্ষিতে, শুক্রবার আমরা নিকটস্থ বিভিন্ন হাসপাতালে আহতদের দেখতে যাব, তাদের অবস্থা সম্পর্কে তথ্য সংগ্রহ ও উপস্থাপন করব এবং সিভিল সার্জনদের সঙ্গে আলোচনা করে আহতদের যথাযথ চিকিৎসা নিশ্চিত করতে পদক্ষেপ নেয়ার জন্য তাদের অবহিত করব। এই কর্মসূচি সফল করার জন্য আমরা সব ছাত্র-জনতার সক্রিয় অংশগ্রহণ ও সহযোগিতা প্রত্যাশা করছি।

ঘোষিত চার দফা দাবি হলো :

১. ফ্যাসিবাদী কাঠামোকে ব্যবহার করে ফ্যাসিস্ট হাসিনা এবং তার দল ও সরকার‍ যে হত্যাযজ্ঞ চালিয়েছে, সেগুলোর দ্রুত বিচার নিশ্চিত করতে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে হবে।
 
২. সংখ্যালঘুদের ওপর আওয়ামী লীগ ও এর সহযোগী মহাজোটের শরিক দলগুলোর পরিকল্পিত হত্যা, ডাকাতি ও লুণ্ঠনের মাধ্যমে গণঅভ্যুত্থানকে বিতর্কিত করার প্রচেষ্টায় অংশগ্রহণকারীদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে এবং সংখ্যালঘুদের ন্যায্য দাবি মেনে নিতে হবে।
 
৩. প্রশাসন ও বিচার বিভাগে যারা ছাত্র-জনতার অভ্যুত্থানে হামলা, মামলা, এবং হত্যাযজ্ঞকে বৈধতা দিয়েছে এবং ফ্যাসিবাদী ব্যবস্থা বারবার কায়েমের চেষ্টা করছে, তাদের দ্রুততম সময়ে অপসারণ ও নতুন সরকারে তাদের নিয়োগ বাতিল করে বিচারের আওতায় আনতে হবে।
 
৪. প্রশাসন ও বিচার বিভাগে যারা এতদিন বৈষম্যের শিকার হয়েছে, তাদের জন্য দ্রুততম সময়ে সুযোগের সমতা নিশ্চিত করতে হবে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর