২১ আগস্ট, ২০২৪ ০১:২৪

ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার পদমর্যাদার সাত কর্মকর্তার পদায়ন

অনলাইন ডেস্ক

ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার পদমর্যাদার সাত কর্মকর্তার পদায়ন

ফাইল ছবি

ঢাকা মহানগর পুলিশের পুলিশের যুগ্ম পুলিশ কমিশনার পদমর্যাদার সাতজন কর্মকর্তার দায়িত্বে রদবদল আনা হয়েছে।

মঙ্গলবার (২০ আগস্ট) ডিএমপি কমিশনার মো. মাইনুল হাসান স্বাক্ষরিত এক আদেশে এই সিদ্ধান্ত জানিয়ে তা অবিলম্বে কার্যকরের কথা বলা হয়েছে।

ডিএমপির যুগ্ম কমিশনার হাসান মো. শওকত আলীকে লজিস্টিকস বিভাগে, খন্দকার ফরিদুল ইসলামকে ট্রাফিক দক্ষিণ বিভাগে, সৈয়দ হারুন অর রশীদকে সাইবার সিকিউরিটি অ্যান্ড সাপোর্ট সেন্টার দক্ষিণের যুগ্ম কমিশনারের দায়িত্ব দেওয়া হয়েছে। সাইবার সিকিউরিটি অ্যান্ড সাপোর্ট সেন্টার দক্ষিণের যুগ্ম কমিশনার সুফিয়ান আহমেদকে ট্রাফিক উত্তরের যুগ্ম কমিশনারের দায়িত্বে পাঠানো হয়েছে।

এদিকে, লজিস্টিকসের যুগ্ম কমিশনার মোহাম্মদ জায়েদুল আলমকে, ট্রাফিক দক্ষিণের এস এম মেহেদী হাসান ও ট্রাফিক উত্তররের সুদীপ কুমার চক্রবর্তীকে ডিএমপি সদরদপ্তরে সংযুক্ত করা হয়েছে।

শেখ হাসিনার সরকারের সময় সর্বশেষ বগুড়ার এসপি হিসেবে দায়িত্বপালনকারী সুদীপ কুমার চক্রবর্তী গত জাতীয় নির্বাচনের আগ মুহূর্তে নভেম্বরে অতিরিক্ত ডিআইজি হিসেবে পদোন্নতি পান। গত জুনে তাকে যুগ্ম কমিশনার হিসেবে বদলি করে ডিএমপিতে নিয়ে আসে সরকার। সরকার বদলের কয়েকদিন আগেই তাকে ডিএমপির ট্রাফিক উত্তরের দায়িত্বে পাঠানো হয়েছিল।

জুলাইয়ের মাঝামাঝি কোটাবিরোধী আন্দোলন প্রবল হলে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় নানা ‘বিতর্কিত কর্মকাণ্ডের’ জন্য আলোচনায় ছিলেন দীর্ঘদিন ধরে ডিএমপিতে থাকা ট্রাফিক দক্ষিণের যুগ্ম কমিশনার এস এম মেহেদী হাসান।

গত ১৪ অগাস্ট বিএনপির পক্ষ থেকে পুলিশের আইজিপিসহ কয়েকজনকে আসামি করে ঢাকার পল্টন থানায় একটি মামলা দায়ের করা হয়। ওই মামলায় যে ১৫ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, এরমধ্যে মেহেদী হাসানও রয়েছেন।

প্রবল গণআন্দোলনের মুখে গত ৫ অগাস্ট সরকারের পতন হলে শেখ হাসিনার আমলে নিয়োগ দেওয়া পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল মামুনকে পরদিন চাকরি থেকে বাদ দেওয়া হয়। তার স্থলাভিষিক্ত হন ট্রাফিক অ্যান্ড ড্রাইভিং স্কুলের কমান্ড্যান্ট মো. ময়নুল ইসলাম।

৭ অগাস্ট র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক হারুন-অর-রশিদকে সরিয়ে পুলিশের এই এলিট ফোর্সের নেতৃত্বে আনা হয় অতিরিক্ত আইজিপি এ কে এম শহিদুর রহমানকে।

ঢাকার পুলিশ কমিশনার হাবিবুর রহমানকে বাধ্যতামূলক অবসরে দিয়ে সেই জায়গায় চলতি দায়িত্ব দেওয়া হয় সিআইডির উপ-পুলিশ মহাপরিদর্শক মো. মাইনুল হাসানকে। দুই দফায় ঢাকার সকল থানার ওসিকে বদলি করে বিভিন্ন জেলায় পাঠানো হয়েছে।

এছাড়া এসবির সাবেক প্রধান মনিরুল ইসলাম ও সাবেক ডিএমপি কমিশনার হাবিবুর রহমানের মতো প্রভাবশালী পুলিশ কর্মকর্তাদের বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর