২৬ আগস্ট, ২০২৪ ১৩:৪৪

সচিবালয়ে নাশকতার মামলায় আদালতে আট শতাধিক আনসার সদস্য

নিজস্ব প্রতিবেদক

সচিবালয়ে নাশকতার মামলায় আদালতে আট শতাধিক আনসার সদস্য

সচিবালয়ে শিক্ষার্থী ও সেখানে নিয়োজিত সেনা সদস্যদের ওপর হামলা চালায় আনসার সদস্যরা (ফাইল ছবি)

সচিবালয়ে নাশকতার ঘটনায় দায়ের মামলায় আট শতাধিক আনসার সদস্যকে ঢাকার সিএমএম আদালতে হাজির করা হয়েছে।

সোমবার তাদেরকে আদালতে হাজির করা হয়।

জানা গেছে, বেআইনি সমাবেশ ও পুলিশের কাজে বাধাদানের অভিযোগে রাজধানীর পল্টন মডেল থানায় ৪ হাজার ১১৪ আনসার সদস্যদের বিরুদ্ধে মামলা হয়েছে। এর মধ্যে ১১৪ জনের নাম উল্লেখ করা হয়েছে। 

সোমবার পল্টন থানার উপ-পরিদর্শক সাজ্জাদ হোসেন ভুইয়া বাদী হয়ে মামলাটি করেন।

চাকরি জাতীয়করণের দাবিতে রবিবার দুপুরে সচিবালয়ের বিভিন্ন ফটকে অবস্থান নিয়ে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি শুরু করেন আনসার সদস্যরা। তাদের অবস্থানের কারণে সচিবালয়ে কেউ ঢুকতে বা বের হতে পারছিলেন না।

এ সময় সচিবালয়ে আটকা পড়েন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ও অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা নাহিদ ইসলাম, সমন্বয়ক সারজিস আলম, হাসনাত আবদুল্লাহসহ অনেকে। এই খবর ছড়িয়ে পড়ার পর রাত ৯টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল থেকে টিএসসির রাজু ভাস্কর্যে জড়ো হন শিক্ষার্থীরা। কিছুক্ষণ পর তারা মিছিল নিয়ে সচিবালয় এলাকায় যান। এ সময় আনসার সদস্যরা শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। এতে ৬০ জন আহত হয়। 

এ সময় শিক্ষার্থীদের ওপর হামলা ছাড়াও সচিবালয়ে নিরাপত্তায় নিয়োজিত সেনাবাহিনীর টহল দলের ওপর ইটপাটকেল নিক্ষেপসহ লাঠি দিয়ে আঘাত করেন বিক্ষুব্ধ আনসার সদস্যরা। এতে ছয় সেনাসদস্য আহত হন এবং তাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর।

সোমবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মোতায়েনরত সেনা সদস্যরা সচিবালয়ে অনুপ্রবেশকারী এবং পরে জীবন রক্ষায় নিরাপদ আশ্রয় প্রাথর্নাকারী কিছু সংখ্যক আনসার সদস্যকে নিয়ন্ত্রণে নেয় এবং তাদের পুলিশের কাছে হস্তান্তর করে।

এদিক, আনসার সদস্যদের হামলায় আহত শিক্ষার্থীরা ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। আহতদের মধ্যে রিপোর্ট লেখা পর্যন্ত পাঁচজন ঢামেক হাসপাতালে ভর্তি ছিলেন। তাদের মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক বলে সোমবার দুপুরে গণমাধ্যমকে জানিয়েছেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আসাদুজ্জামান।

বিডি প্রতিদিন/একেএ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর