২৮ আগস্ট, ২০২৪ ০৮:৩১

ড. ইউনূস বাংলাদেশকে এগিয়ে নেওয়ার সক্ষমতা রাখেন: সৌদি আরব

অনলাইন ডেস্ক

ড. ইউনূস বাংলাদেশকে এগিয়ে নেওয়ার সক্ষমতা রাখেন: সৌদি আরব

ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ইসা ইউসুফ ইসা আল দুহাইলান ড. ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেন

ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ইসা ইউসুফ ইসা আল দুহাইলান বলেছেন, অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বাংলাদেশের উন্নতির জন্য অত্যন্ত সক্ষম নেতৃত্ব দিতে পারেন। মঙ্গলবার যমুনায় প্রধান উপদেষ্টা ড. ইউনূসের সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে তিনি এই প্রশংসা করেন। বৈঠকে প্রধান উপদেষ্টা সৌদি আরবকে বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ বন্ধু হিসেবে উল্লেখ করেন।

 সৌদি আরব সফরের স্মৃতিচারণায় ড. ইউনূস জানান, তিনি সৌদি মহিলা ফুটবল দলের উদ্দেশে ভাষণ দিয়েছিলেন এবং খেলাধুলার বিশ্ব পরিবর্তনক্ষমতার বিষয়ে আলোচনা করেছিলেন। 

রাষ্ট্রদূত জানান, সৌদি আরবে বর্তমানে ৩২ লাখ বাংলাদেশি কর্মরত আছেন, যারা সৌদি অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন এবং প্রতি বছর বৈধ চ্যানেলে প্রায় ৫ বিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠান।  

তিনি আরও জানান, অনানুষ্ঠানিক চ্যানেলের মাধ্যমে আরও প্রায় ৫ বিলিয়ন ডলার পাঠানো হয়, যা বৈধ চ্যানেলে আনা গেলে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে।

রাষ্ট্রদূত ৬৯ হাজার অনিবন্ধিত বাংলাদেশি শ্রমিকের পাসপোর্ট নবায়নের বিষয়টি উত্থাপন করেন এবং দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক আরও বাড়ানোর আহ্বান জানান। তিনি উল্লেখ করেন, সৌদি ব্যবসায়ীরা বাংলাদেশে বিভিন্ন খাতে বিনিয়োগে আগ্রহী। এছাড়া, হজ ও উমরাহ পালনের জন্য ইমিগ্রেশন প্রক্রিয়া সহজ করার লক্ষ্যে মক্কা রোড ইনিশিয়েটিভ চালু করা হয়েছে বলে রাষ্ট্রদূত জানান। গত বছর প্রায় ৫ লাখ বাংলাদেশি উমরাহ পালন করেছেন।

দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের আহ্বান জানিয়ে ড. ইউনূস সৌদি আরবের চলমান সহযোগিতার প্রশংসা করেন। পরে, যমুনায় পাকিস্তানের হাইকমিশনার সৈয়দ আহমদ মারুফের সঙ্গে সাক্ষাৎকালে ড. ইউনূস সার্ককে পুনরুজ্জীবিত করার আহ্বান জানান।

তিনি বলেন, সার্ক ইউরোপীয় ইউনিয়নের মতো একটি মডেল হতে পারে এবং পারস্পরিক সুবিধার জন্য একসাথে কাজ করা উচিত। পাকিস্তানের হাইকমিশনার দুই দেশের মধ্যে বাণিজ্য, অর্থনৈতিক সম্পর্ক এবং জনগণের মধ্যে যোগাযোগ পুনরুজ্জীবিত করার গুরুত্ব তুলে ধরেন এবং একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। 

তিনি উল্লেখ করেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং জনগণ বাংলাদেশের সাম্প্রতিক বন্যায় গভীরভাবে উদ্বিগ্ন। বাংলাদেশের প্রতি সহায়তা প্রদানের প্রস্তুতির কথাও তিনি জানান। রাষ্ট্রদূত রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের প্রথম টেস্ট জয়ের জন্য বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানান।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর