১ সেপ্টেম্বর, ২০২৪ ১৯:০৮

ছাত্র আন্দোলনে নিহত-আহতদের তথ্য সংগ্রহে ওয়েব পোর্টাল

জাবি প্রতিনিধি

ছাত্র আন্দোলনে নিহত-আহতদের তথ্য সংগ্রহে ওয়েব পোর্টাল

সংগৃহীত ছবি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহত ও নিহতদের তালিকা তৈরির জন্য ‘রেড জুলাই’ নামে একটি ওয়েব পোর্টাল উন্মোচন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষক-শিক্ষার্থীরা।

রবিবার বিকাল সাড়ে তিনটায় জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পোর্টালটি উন্মোচন করা হয়।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জাবি শাখার অন্যতম সমন্বয়ক আহসান লাবিবের সঞ্চালনায় বক্তারা জানান, একাত্তরে মুক্তিযুদ্ধের পর শহীদদের সঠিক তালিকা প্রণয়ন করা সম্ভব হয়নি। এতে করে অনেক সুবিধাভোগী শ্রেণি মুক্তিযোদ্ধা পরিচয়ে সুবিধা পেয়েছেন। আবার অনেক মুক্তিযোদ্ধা আছেন, যারা কোনো সুবিধা পাননি। এ আন্দোলনে যারা শহীদ হয়েছেন, হতাহত হয়েছেন তাদের সঠিক তথ্য তালিকা সংগ্রহ করবে ওয়েব পোর্টালটি।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক ও জাবি শিক্ষার্থী আরিফ সোহেল বলেন, ঢাকায় জাহাঙ্গীরনগর ছিল আন্দোলনের সূতিকাগার। ১৫ জুলাই ঢাকার অন্যান্য ক্যাম্পাসে যখন হামলা হয়, জাহাঙ্গীরনগর ছাত্রদের সংঘটিত করে প্রথমবারের মতো প্রতিরোধ গড়ে তুলেছে। শিক্ষক-শিক্ষার্থীদের যৌথ উদ্যোগে আমরা সারাদেশ থেকে আহত-নিহতদের তথ্যগুলো সংগ্রহ করে দীর্ঘমেয়াদে সরকারি ও বেসরকারি সহায়তা নিশ্চিত করার চেষ্টা করবো।

তথ্য যাচাই ও বিভ্রাট রোধে ওয়েব পোর্টাল কার্যকরী ভূমিকা রাখবে বলে মনে করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের অধ্যাপক মাফরুহী সাত্তার।

তিনি বলেন, আমরা এই ‘রেড জুলাই’ নামে ওয়েব পোর্টালের ব্যবস্থা করেছি যাতে আজ থেকে ১০ বছর পর কেউ হঠাৎ করে বলতে না পারে আমি আন্দোলনে যুক্ত হয়ে আহত হয়েছিলাম। অর্থ্যাৎ কোনো সুবিধাভোগী মানুষ যেন মাথাচাড়া না দিয়ে ওঠতে পারে সেজন্য সঠিক তথ্য যাচাই ও তথ্য বিভ্রাট রোধে ওয়েব পোর্টালটি কার্যকরী ভূমিকা রাখবে।

বিডি প্রতিদিন/এমআই   

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর