৪ সেপ্টেম্বর, ২০২৪ ১১:২৫

আন্তর্জাতিক নদী ও বন রক্ষায় সম্মিলিত প্রচেষ্টার আহ্বান

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক নদী ও বন রক্ষায় সম্মিলিত প্রচেষ্টার আহ্বান

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান জোর দিয়ে বলেছেন, জলবায়ু পরিবর্তন ও দূষণ মোকাবিলায় এবং আন্তর্জাতিক নদী, বন ও জলাভূমি রক্ষায় বিশ্ববাসীর সম্মিলিত প্রচেষ্টা অপরিহার্য। তিনি তাগিদ দিয়েছেন, পরিবেশগত এবং জলবায়ু সংক্রান্ত ন্যায়বিচার নিশ্চিত করতে হবে এবং এর জন্য দায়ী দেশগুলোকে ক্ষতিপূরণ প্রদানের আওতায় আনতে হবে। 

তিনি আরও বলেন, জীববৈচিত্র্য সংরক্ষণে প্রকৃতিকে কেন্দ্রবিন্দুতে রেখে কাজ করতে হবে এবং প্রকৃতির অধিকারকে সম্মান জানাতে হবে। 

থাইল্যান্ডের ব্যাংককে অনুষ্ঠিত ‘রিইমাজিনিং কনজারভেশন ইন এশিয়া: এ নেচার পজিটিভ ফিউচার’ প্রতিপাদ্য নিয়ে আয়োজিত অষ্টম আইইউসিএন রিজিওনাল কনজারভেশন ফোরামে তিনি এসব কথা বলেন। ফোরামে আগামী ২০ বছরের জন্য আইইউসিএন-এর ভিশন ও কর্মপরিকল্পনা উপস্থাপন করা হয়। 

উপদেষ্টা বলেন, উন্নয়ন এবং পরিবেশের মধ্যে সংঘাতের ধারণা সঠিক নয়। যদি আইইউসিএন-এর এই ভিশন বাস্তবায়িত হয়, তাহলে উন্নয়ন এবং পরিবেশের মধ্যে ভারসাম্য রক্ষা করা সম্ভব হবে। তিনি ভিশনটি নিয়মিত আপডেট করার প্রস্তাব দেন এবং সব পরিকল্পনায় যুবকদের অন্তর্ভুক্ত করার গুরুত্ব তুলে ধরেন।

৩ থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত চলমান এই সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন সৈয়দা রিজওয়ানা হাসান। প্রতিনিধি দলে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইকবাল আব্দুল্লাহ হারুনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর