১৮ সেপ্টেম্বর, ২০২৪ ১৮:৪৪

কলেজছাত্র ফাহমিন হত্যায় শেখ হাসিনার বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগ

অনলাইন ডেস্ক

কলেজছাত্র ফাহমিন হত্যায় শেখ হাসিনার বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগ

শেখ হাসিনা (ফাইল ছবি)

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় টঙ্গী সরকারি কলেজের উচ্চ মাধ্যমিকের ছাত্র শেখ ফাহমিন জাফরকের গুলি করে হত্যার ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৩৬ জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে গণহত্যার অভিযোগ আনা হয়েছে।

বুধবার নিহত ফাহমিনের পরিবারের পক্ষ থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর বরাবর এ অভিযোগ দায়ের করা হয় বলে জানিয়েছেন প্রসিকিউটর গাজী এম এইচ তামিম।

গত ৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত সারাদেশে গণহত্যা চালানোর অভিযোগে ভারতে অবস্থান করা সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে রিপোর্ট লেখা পর্যন্ত ২৩টি পৃথক অভিযোগ দায়ের করা হয়। এর মধ্যে ১০টি চিফ প্রসিকিউটর বরাবর জমা দেওয়া হয়েছে। বাকিগুলো তদন্ত সংস্থায় দাখিল করা হয়।

পরিবারের পক্ষ থেকে জানানো হয়, গত ১৮ জুলাই সকালে মায়ের অনুমতি নিয়ে ফাহমিন ছাত্র আন্দোলনে যায়। যাওয়ার সময় সে মাকে বলে যায়, যদি শহীদ হন তার মরদেহ ঘরে না নিয়ে গণভবনে নেওয়া হয়। আন্দোলন সফল না হওয়া পর্যন্ত তার মরদেহ ঘরে না তুলতেও বারণ করেন ফাহমিন।

গত ১৭ জুলাই উত্তরা আজমপুর এবি সুপারমার্কেটের সামনে সাড়ে ১২টায় আহত হন ফাহমিন। পরে ঢাকার ক্রিসেন্ট হাসপাতাল এ তার মরদেহ পাওয়া যায়। তার মামাও মরদেহ নিতে গিয়ে গুলিবিদ্ধ হন। পরে লাশ দাফনের জন্য গোসল করাতে গেলে স্থানীয় মসজিদ কমিটি সেটিতে বাধা দেয়। এসব অভিযোগে উল্লেখ করে আবেদনটি দায়ের করেন শেখ ফাহিম জাফরের মা কাজী লুলুল মাখমিন শিল্পী। যাতে শেখ হাসিনাসহ ৩৬ জনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর