২৫ সেপ্টেম্বর, ২০২৪ ১৭:০০

ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের আরও সক্রিয় করা হবে : শিল্প উপদেষ্টা

অনলাইন ডেস্ক

ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের আরও সক্রিয় করা হবে : শিল্প উপদেষ্টা

শিল্প উপদেষ্টা আদিলুর রহমান খান বলেছেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের আরও সক্রিয় করা হবে। বুধবার শিল্প মন্ত্রণালয়ে তার অফিসকক্ষে বিশ্ব ব্যাংক Regional and Global Director-এর প্রতিনিধিদলের সাথে সাক্ষাৎকালে তিনি এ কথা জানান।

উপদেষ্টা বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প স্থাপনের মাধ্যমে অধিক কর্মসংস্থান সৃষ্টি হবে। এজন্য এ শিল্পে বিশ্ব ব্যাংকের সহায়তা চান।

শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা বিশ্ব ব্যাংককে ক্ষুদ্র ও মাঝারি শিল্প, চামড়া, সার ও চিনি শিল্পে বিনিয়োগের আহ্বান জানান। তিনি বলেন, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)-কে অধিক কার্যকর করার জন্য বিশ্ব ব্যাংকের সহযোগিতা প্রয়োজন।

তিনি আরও বলেন, বাংলাদেশে উৎকৃষ্ট মানের ভিনেগার উৎপাদন ও বাজারজাত করা হচ্ছে। সরবরাহের ক্ষেত্রে কীভাবে মান উন্নয়ন করা যায়, সে বিষয়ে বিশ্ব ব্যাংকের কারিগরি সহায়তা চান।

বিশ্ব ব্যাংকের প্রতিনিধিরা জানান, বিশ্ব ব্যাংক বাংলাদেশের বিভিন্ন সেক্টরে কাজ করছে। সামনের দিনগুলোতে শিল্প মন্ত্রণালয়ের সঙ্গে অর্থনৈতিক উন্নয়নে নিবিড়ভাবে কাজ করতে চায়। এজন্য শিল্পের সুনির্দিষ্ট করা প্রয়োজন। তারা শিল্পসমূহে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য সোলার প্যানেল স্থাপনের পরামর্শ দেন। এসময় বাংলাদেশে বিদ্যমান জাতীয় শিল্পনীতি হালনাগাদ করার বিষয়েও আলোচনা হয়।

শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সলিম উল্লাহ-সহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর