২৭ সেপ্টেম্বর, ২০২৪ ০২:৪৮

এমপি-মন্ত্রী-মেয়রসহ ১৫ জনের ব্যাংক হিসাব জব্দ

অনলাইন ডেস্ক

এমপি-মন্ত্রী-মেয়রসহ ১৫ জনের ব্যাংক হিসাব জব্দ

কুমিল্লার সাবেক সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দীন এবং তার মেয়ে ও কুমিল্লার সাবেক মেয়র তাহসিনা বাহারের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়েছে। একই সঙ্গে বাহাউদ্দীনের স্ত্রী, তিন সন্তানসহ পরিবারের ৬ সদস্যের ব্যাংক হিসাব স্থগিত রাখতে বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়ে অ্যাকাউন্ট জব্দ করা হয়েছে।

বৃহস্পতিবার বিএফআইইউয়ের সংশ্লিষ্ট এক ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, হিসাব জব্দ করা ব্যক্তি ও তাদের ব্যক্তি মালিকানা ব্যবসায়কি অ্যাকাউন্টের সব লেনদেন বন্ধ থাকবে। আগামী ৩০ দিন এসব হিসাবে কোনো ধরনের লেনদেন করতে পারবে না। প্রয়োজনে লেনদেন স্থগিত করার এ সময় বাড়ানো হবে।

লেনদেন স্থগিত করার এ নির্দেশের ক্ষেত্রে মানি লন্ডারিং প্রতিরোধ বিধিমালা সংশিস্নষ্ট ধারা প্রযোজ্য হবে বলে বিএফআইইউর চিঠিতে বলা হয়েছে।

চিঠিতে আ ক ম বাহাউদ্দীন, তার স্ত্রী মেহেরুন্নেছা, মেয়ে আয়মান বাহার ও আজিজা বাহার, তাহসিন বাহার এবং তার স্বামী সাইফুল আলম রনি নাম, জাতীয় পরিচয়পত্রের তথ্য দেওয়া হয়েছে।

বিএফআইইউর নির্দেশনায় আরও বলা হয়েছে, কোনো হিসাব স্থগিত করা হলে হিসাব সংশ্লিষ্ট তথ্য বা দলিল যেমন হিসাব খোলার ফরম, কেওয়াইসি ও লেনদেন বিবরণী ইত্যাদি চিঠি দেওয়ার তারিখ থেকে ২ কার্যদিবসের মধ্যে তাদের কাছে পাঠানোর জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে বলা হয়েছে।

ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এর মাধ্যমে টানা ১৬ বছরের আওয়ামী লীগের নজিরবিহীন দুঃশাসন ও স্বেচ্ছাচারিতার অবসান ঘটে। সরকার পরিবর্তনের পর ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা ব্যক্তিরা গা ঢাকা দিয়েছেন।

এ ছাড়া অন্য একটি চিঠিতে বলা হয়, সাবেক দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান, বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাসানুল হক ইনু, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, ঢাকা-২০ আসনের সংসদ সদস্য বেনজীর আহমদ, যশোর-৩ আসনের সাবেক সংসদ কাজী নাবিল আহমেদ, লক্ষ্মীপুর-১ আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন এবং নাটোর-১ আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুলের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। একই সঙ্গে এসব ব্যক্তির পরিচালিত প্রতিষ্ঠানগুলোও ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে।

নির্দেশনায় স্থগিত এসব হিসাবের তথ্য বা দলিল যেমন হিসাব খোলার ফরম, গ্রাহকের পূর্ণাঙ্গ পরিচিতির (কেওয়াইসি) তথ্য ও লেনদেন বিবরণী ইত্যাদি দুই কার্যদিবসের মধ্যে চেয়েছে বিএফআইইউ।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর