২৭ সেপ্টেম্বর, ২০২৪ ১৫:৪১
আইসিসির প্রধান প্রসিকিউটরের সঙ্গে প্রধান উপদেষ্টার সাক্ষাৎ

জুলাই-আগস্ট গণহত্যা : আন্তর্জাতিক আদালতে মামলা করতে পারবে বাংলাদেশ

সাখাওয়াত কাওসার, নিউইয়র্ক থেকে :

জুলাই-আগস্ট গণহত্যা : আন্তর্জাতিক আদালতে মামলা করতে পারবে বাংলাদেশ

ছবিতে ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে আইসিসির প্রধান প্রসিকিউটর (বামে)

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান প্রসিকিউটর করিম এ এ খান বলেছেন, বাংলাদেশ অবশ্যই জুলাই-আগস্ট গণহত্যা নিয়ে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) অভিযোগ দায়ের করতে পারবে।  তবে এর জন্য আইসিসির নির্ধারিত কিছু নিয়ম-কানুন অনুসরণ করতে হবে। 

হেগ-ভিত্তিক এই আদালতের প্রধান প্রসিকিউটর বৃহস্পতিবার জাতিসংঘ সাধারণ পরিষদের সাইডলাইনে জাতিসংঘ সদর দফতরে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সাথে সাক্ষাৎকালে এসব কথা বলেন। 

জানা গেছে, বৈঠকে করিম খান ২০১৯ সালে রোহিঙ্গা বিতাড়ন সংক্রান্ত আইসিসির তদন্তের সর্বশেষ অগ্রগতির বিষয়ে অবহিত করেন ড. ইউনূসকে।

এর আগে, গত বুধবার সাইড লাইনে প্রধান উপদেষ্টা ড. ইউনূসের দেয়া রোহিঙ্গা সংকট সমাধানে তিন দফা প্রস্তাবের ভূয়সী প্রশংসা করেন, যেখানে করিম খানও বক্তব্য রেখেছিলেন। 

প্রস্তাবগুলোর মধ্যে ছিলো জাতিসংঘ মহাসচিবের উদ্যোগে একটি জরুরি সম্মেলনের আয়োজন করে পরিস্থিতি পর্যালোচনা এবং সমাধানের উপায় খুঁজে বের করা। রোহিঙ্গা সংকট মোকাবেলায় যৌথ প্রতিক্রিয়া পরিকল্পনা শক্তিশালী করা এবং ২০১৭ সালে রাখাইনে সংঘটিত গণহত্যার বিচার ও জবাবদিহিতা নিশ্চিত করতে আন্তর্জাতিক প্রচেষ্টাকে আরও সক্রিয় করা।

আইসিসি’র প্রধান প্রসিকিউটর বলেন, এই তিনটি প্রস্তাবই নিখুঁত। এ বছরের শেষ নাগাদ তিনি বাংলাদেশ সফর করবেন। 

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর