২৮ সেপ্টেম্বর, ২০২৪ ১৮:৫১

‘নৌ’ শব্দ থাকায় নৌ-পরিবহন মন্ত্রণালয়ের নাম পরিবর্তন হতে পারে

অনলাইন ডেস্ক

‘নৌ’ শব্দ থাকায় নৌ-পরিবহন মন্ত্রণালয়ের নাম পরিবর্তন হতে পারে

আজ শনিবার রাজধানীর রমনায় বিআইআইএসএস মিলনায়তনে বেসরকারি উন্নয়ন সংস্থা সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) আয়োজিত গণতান্ত্রিক পুনর্গঠনের সংলাপে বক্তব্য দেন নৌ-পরিবহন উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন

নৌপরিবহন মন্ত্রণালয়ের নামের মধ্যে ‘নৌ’ শব্দটি থাকায় এ মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে জাহাজ বন্দর মন্ত্রণালয় করার প্রস্তাব করা হবে বলে জানিয়েছেন নৌ-পরিবহন উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন।

আজ শনিবার রাজধানীর রমনায় বিআইআইএসএস মিলনায়তনে বেসরকারি উন্নয়ন সংস্থা সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) আয়োজিত গণতান্ত্রিক পুনর্গঠনের সংলাপে তিনি এ কথা জানান।

নৌপরিবহন উপদেষ্টা বলেন, ‘নৌকা থাকায় নৌপরিবহন মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে জাহাজ বন্দর মন্ত্রণালয় করার প্রস্তাব করা হবে। আমি নৌকা চালাই না, জাহাজ চালাই।

এম সাখাওয়াত বলেন, ২০০৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন দুই হাজার ৬৯৯ জন। এতদিন দায়িত্বে যারা ছিলেন তারা  মন্ত্রণালয়গুলোকে চুরি ও দুর্নীতির আখড়া বানিয়েছেন।

তিনি আরও বলেন, গত ৫ আগস্ট সরকার পতন না হলে, বহুলোকের স্থান হতো আয়নাঘরে। হাসিনার পতন না হলে আমিসহ আরও অনেকে আয়নঘরে থাকা লাগতো। ছয়টি সংস্কারের কথা বলা হয়েছে, যা অনেক বড় ধরনের। তা অল্প সময়ে করা সম্ভব না।

ছাত্র-জনতার অভ্যুত্থানে হত্যাকাণ্ডে জড়িতদের বিচার প্রসঙ্গে সাখাওয়াত হোসেন বলেন, ‘আমি মনে করি অভিযুক্তদের ফিরিয়ে আনার দরকার নেই। তাদের অনুপস্থিতিতেই বিচার করা উচিত। ন্যুরেমবার্গ ট্রায়ালের মতো। হত্যার সব প্রমাণ আছে। নির্দেশদাতা হিসেবে বিচার হবে।’

বিডি প্রতিদিন/জুনাইদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর