২৯ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:০৭

মিয়ানমার নিরাপত্তা বাহিনীর ১২৩ জন সদস্যকে বিজিপির কাছে হস্তান্তর করলো বিজিবি

অনলাইন ডেস্ক

মিয়ানমার নিরাপত্তা বাহিনীর ১২৩ জন সদস্যকে বিজিপির কাছে হস্তান্তর করলো বিজিবি

মিয়ানমারের অভ্যন্তরে চলমান সংঘর্ষের জেরে প্রাণভয়ে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী বিজিপিসহ মিয়ানমার নিরাপত্তা বাহিনীর ১২৩ জন সদস্যকে বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) এর কাছে হস্তান্তর করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

গত ১১ জুন থেকে ১৪ আগস্টের মধ্যে বিভিন্ন সময়ে মিয়ানমার নিরাপত্তা বাহিনীর ১২৪ জন (বিজিপি-১০৯ এবং সেনা-১৫) সদস্য প্রাণ ভয়ে পালিয়ে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে এবং বিজিবি’র নিকট আশ্রয় প্রার্থনা করে। বিজিবি তাদেরকে নিরাপদ আশ্রয় প্রদান করত: বাসস্থান, খাবার, পোশাক ও চিকিৎসা সেবাসহ নিরাপত্তা প্রদানের যাবতীয় ব্যবস্থা গ্রহণ করে। আশ্রয়গ্রহণকারী সদস্যদের একজন বিজিপি সদস্য (LA-249245, Police Lance Corporal Kzaw Nanda No-(4) BGP Branch) গত ৩ আগস্ট চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় Septic Shock due to Chronic Liver Disease and Alcoholic Cirrhosis রোগজনিত কারণে মৃত্যুবরণ করেন। গত ৫ সেপ্টেম্বর উক্ত বিজিপি সদস্যের মৃতদেহ মিয়ানমার দূতাবাসের প্রতিনিধির উপস্থিতিতে সর্বোচ্চ মর্যাদায় যথাযথ ধর্মীয় রীতিনীতি অনুসরণপূর্বক রামু কেন্দ্রীয় সীমা মহাবিহার শ্মশান ঘাটে অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করা হয়।

আজ ১২৩ জন মিয়ানমার নিরাপত্তা বাহিনীর সদস্যকে বিজিপির কাছে হস্তান্তর করা হয়েছে।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত মিয়ানমার নিরাপত্তা বাহিনীর সর্বমোট ৮৭৫ জন সদস্য বাংলাদেশে আশ্রয় গ্রহণ করেছিল। এর মধ্যে গত ফেব্রুয়ারি থেকে জুন পর্যন্ত তিন ধাপে ৭৫২ জন সদস্যকে প্রত্যাবাসনের মাধ্যমে নিজ দেশে ফেরত প্রদান করা হয়েছে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর