১ অক্টোবর, ২০২৪ ১১:০১

দেশের উন্নয়ন হলেও শ্রমিকরা ন্যায্য হিস্যা পায়নি: ড. দেবপ্রিয়

অনলাইন ডেস্ক

দেশের উন্নয়ন হলেও শ্রমিকরা ন্যায্য হিস্যা পায়নি: ড. দেবপ্রিয়

ড. দেবপ্রিয় ভট্টাচার্য

বাংলাদেশে অতীতের উন্নয়নের ন্যায্য হিস্যা শ্রমজীবীরা পায়নি বলে মন্তব্য করেছেন শ্বেতপত্র প্রণয়ন কমিটির প্রধান ড. দেবপ্রিয় ভট্টাচার্য। তিনি বলেন, শ্রমিকদের চাহিদার তুলনায় কম মজুরি ও নানা অধিকার থেকে বঞ্চিত থাকায় তারা ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত হয়েছে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) পরিকল্পনা কমিশনে শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে ড. দেবপ্রিয় এসব কথা বলেন।

তিনি জানান, গত ১৫ বছরে বাংলাদেশের উন্নয়নের সুফল শ্রমিকরা পায়নি। শ্রমিক নেতাদের মতে, তাদের মজুরি যথাযথ নয়। এছাড়া শ্রমিকদের বাসস্থান, মাতৃত্বকালীন সুবিধাসহ অন্যান্য অধিকার সুরক্ষায় ব্যবস্থা যথেষ্ট নয়।

ড. দেবপ্রিয় বলেন, শ্রমিকদের কল্যাণে পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় শ্রমিক নেতারা অভিযোগ করেছেন। তিনি আরও বলেন, ‘ভবিষ্যত তহবিল ও সামাজিক সুরক্ষার অন্যান্য উপকরণ যথাযথ নয়। আইনে শ্রমিকদের ট্রেড ইউনিয়ন গঠনের অধিকার থাকলেও তারা নির্বিঘ্নে তা করতে পারছেন না। অনেক শিল্পকারখানা বন্ধ হয়ে গেছে, সেগুলো চালুর জন্য যথাযথ উদ্যোগ গ্রহণ করা হচ্ছে না। অনেক ক্ষেত্রেই সরকারি নিয়মনীতি ভঙ্গ হচ্ছে এবং বড় বড় স্বার্থের প্রভাবে তা ঘটছে।’

শ্বেতপত্র প্রণয়ন কমিটির প্রধান আরও বলেন, শ্বেতপত্রের খসড়া তিন মাসের মধ্যে প্রস্তুত করা হবে এবং প্রতিটি খাতের সঙ্গে সংশ্লিষ্টদের সাথে আলোচনা করা হবে। এসময় তিনি চট্টগ্রাম, রাজশাহী ও সিলেট মহানগর সফরের পরিকল্পনাও তুলে ধরেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর