৯ অক্টোবর, ২০২৪ ১৯:১০

শিবলী ও বাবুসহ তিনজনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

আদালত প্রতিবেদক

শিবলী ও বাবুসহ তিনজনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

শিবলী রুবাইতুল ইসলাম, আক্তারুজ্জামান বাবু ও আশরাফুল আলম খোকন

ঘুষ, দুর্নীতি ও অনিয়মের মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ থাকায় বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের সাবেক চেয়ারম্যান শিবলী রুবাইতুল ইসলাম, খুলনা-৬ আসনের সাবেক এমপি আক্তারুজ্জামান বাবু ও সাবেক প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকনের বিদেশ গমনে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। 

বুধবার দুদকের পৃথক তিন আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মেট্রোপলিটন সিনিয়র স্পেশাল জজ আস সামছ জগলুল হোসেনের আদালত এ আদেশ দিয়েছেন। এদিন দুদকের পক্ষে অভিযোগসংশ্লিষ্ট ব্যক্তিদের বিদেশ গমনে নিষেধাজ্ঞা চেয়ে পৃথক তিনটি আবেদন করা হয়। শুনানি শেষে আদালত তার দেশত্যাগে নিষেধাজ্ঞার আবেদন মঞ্জুর করেন। 

এদিন দুদকের পক্ষে প্রসিকিউটর মাহমুদ হোসেন জাহাঙ্গীর শুনানি করেন। শিবলী ও বাবুর নিষেধাজ্ঞা আবেদনে বলা হয়েছে, ক্ষমতার অপব্যবহার করে ঠিকাদারি ব্যবসাসহ বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে সরকারি অর্থ আত্মসাৎপূর্বক নিজ ও পরিবারের সদস্যদের নামে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগের অনুসন্ধান চলমান রয়েছে। তাই সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে অভিযুক্ত ব্যক্তিদের বিদেশ গমন রহিত করা আবশ্যক।

আশরাফুল আলম খোকনের নিষেধাজ্ঞা আবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস সচিব হিসেবে কর্মরত থেকে ঘুষ নিয়ে দলের পদবাণিজ্য, ঋণ ও মুদ্রা চোরাচালান সিন্ডিকেট পরিচালনা, সুবিধা গ্রহণ, অবৈধভাবে ভিওআইপি ব্যবসা পরিচালনাসহ বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে শত শত কোটি টাকা উপার্জনপূর্বক নিজ ও পরিবারের অন্য সদস্যদের নামে অবৈধ সম্পদ অর্জন ও মানিলন্ডারিংয়ের অভিযোগটি দুর্নীতি দমন কমিশনে অনুসন্ধান চলমান রয়েছে।

দেশের বর্তমান প্রেক্ষাপটে অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তিদের বিদেশে পলায়ন করতে পারেন বলে বিশ্বস্ত সূত্রে জানা যায়। তাই সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে অভিযুক্ত আশরাফুল আলম ও তার স্ত্রী রেজওয়ানা নূরের বিদেশ গমন রহিত করা আবশ্যক।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর