১৫ অক্টোবর, ২০২৪ ১৯:৫৪

ট্রাইব্যুনালে সুবিচার হবে: আইন উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক

ট্রাইব্যুনালে সুবিচার হবে: আইন উপদেষ্টা

আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল (ফাইল ছবি)

আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, আইনের যথাযথ প্রক্রিয়া মেনে চুলচেরা বিশ্লেষণ করে প্রসিকিউশন টিম অভিযোগের বিষয়ে পদক্ষেপ নেবেন। ট্রাইব্যুনালে বিচার হবে, তবে সেটা সুবিচার হবে। 

মঙ্গলবার সন্ধ্যায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সংস্কার কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন তিনি।

এর আগে বিকাল পাঁচটার দিকে সংস্কার পরিদর্শনে ট্রাইব্যুনালে যান আইন উপদেষ্টা। একটু পরেই তার সঙ্গে যুক্ত হন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপদেষ্টা আদিলুর রহমান খান। এস ময় ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর ও প্রসিকিউটররা উপস্থিত ছিলেন। পরিদর্শন শেষে ট্রাইব্যুনালের বিচারপতিদের সঙ্গে সাক্ষাৎ করেন দুই উপদেষ্টা।

পরে ব্রিফিংয়ে ড. আসিফ নজরুল বলেন, ফ্যাসিস্ট সরকার নির্মমভাবে ছাত্র-জনতার ওপর গুলি চালিয়েছিল। দিনে দিনে আমরা মৃতদের নতুন সংখ্যা পাচ্ছি, সংবাদ পাচ্ছি। হাজার হাজার মানুষের অঙ্গহানি ঘটেছে। গুরুতর আহত হয়েছেন অনেকে। অনেকে চিরদিনের জন্য বিকলাঙ্গ হয়েছেন। বাংলাদেশ কেন, এই উপমহাদেশের ইতিহাসে শান্তিকালীন সময়ে এত বড় গণহথ্যার নজির কোথাও নেই। পৃথিবীতেও এটা খুবই বিরল বলা চলে। সেই অপরাধের বিচার যেখানে হবে সেটা পরিদর্শন করেছি। পূর্ত উপদেষ্টার সক্রিয় ভূমিকার কারণে অতিদ্রুত সংস্কার কাজ সম্পন্ন করছি। আমরা আশা করছি। ১ নভেম্বরের মধ্যে সংস্কারকৃত ভবনে ঐতিহাসিক বিচারকাজ শুরু হবে।

ট্রাইব্যুনালে কিছু সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছে, সে বিষয়ে প্রশ্ন করা হলে আসিফ নজরুল বলেন, আমাদের প্রসিকিউশন টিম আছে। এটা তো মন্ত্রণালয়ের কাজ না। প্রসিকিউশন টিম আইনের যথাযথ প্রক্রিয়া মেনে চুলচেরা বিশ্লেষণ করে পদক্ষেপ নেবেন। আমরা এটুকু বলতে চাই বিচার হবে, তবে সেটা সুবিচার।

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর