সোমবার, ১৯ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

শীঘ্রই তিস্তার পানি বণ্টন ও স্থলসীমান্ত চুক্তি

ওবায়দুল কাদের

ভারত সফররত বাংলাদেশের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, আলোচনার মধ্য দিয়েই ভারতের সঙ্গে স্থলসীমান্ত চুক্তি এবং তিস্তার পানি বণ্টন চুক্তি খুব শীঘ্রই বাস্তবায়িত হবে। এ লক্ষ্যে দুই দেশের মধ্যে দ্রুত গতিতে কাজ চলছে। স্থল সীমান্ত চুক্তির বিষয়ে নরেন্দ্র মোদির সরকার খুব ভালো সাড়া দিয়েছে। অন্যদিকে তিস্তার পানি বণ্টন ইস্যুতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অবস্থানও খুবই সদার্থক এবং গঠনমূলক। ওবায়দুল কাদের গতকাল ত্রিপুরার রাজধানী আগরতলায় সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক ভাষা দিবস উপলক্ষে আগামী মাসেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বাংলাদেশে আসছেন। আমরা তাকে স্বাগত জানাতে প্রস্তুত। তিনি ভারত-বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক সর্বোচ্চ পর্যায়ে বিরাজ করছে উল্লেখ করে জানান, প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির সময়কাল থেকেই ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়ন হয়েছে। সরকার পরিবর্তন হলেও আমাদের সম্পর্কে কোনো প্রভাব পড়েনি। আমরা দুই দেশই খুবই বন্ধুত্বপূর্ণ সহাবস্থান মেনে চলছি।

ত্রিপুরা সফরের সময় ওবায়দুল কাদের আখাউড়া স্থলবন্দর পরিদর্শন করেন। তিনি ত্রিপুরার পরিবহনমন্ত্রী মানিক দের সঙ্গেও বৈঠক করেন। এ সম্পর্কে মন্ত্রী বলেন, যৌথ অর্থায়নে আগরতলা ও বাংলাদেশের মধ্যে ৫১ কিলোমিটার দীর্ঘ চার লেনের রাস্তা তৈরি হবে। আগরতলা থেকে আশুগঞ্জ বন্দর পর্যন্ত জাতীয় সড়ক উন্নয়নে ১ হাজার ৬০৮ কোটি রুপির একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এর মধ্যে ১ হাজার ৫৭৮ কোটি রুপি দিচ্ছে ভারত সরকার। ৫১ কিলোমিটার দীর্ঘ চার লেনের রাস্তাটি নির্মাণ হলে বাংলাদেশ থেকে আগরতলা ও উত্তরপূর্ব রাজ্যগুলোর মধ্যে পণ্যবাহী বড় ট্রাক চলাচলের পাশাপাশি যাত্রীবাহী বাস চলাচলের সুবিধা হবে।

এ সময় ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরণ এক প্রশ্নের জবাবে বলেন, বাংলাদেশি নাগরিকদের ক্ষেত্রে ভিসার সরলীকরণের বিষয়ে ভারত সরকার চিন্তাভাবনা করছে। পুরো প্রক্রিয়াটি দিল্লাতে ভিসা কার্যালয় থেকে নিয়ন্ত্রিত হচ্ছে।

 

 

 

সর্বশেষ খবর