শনিবার, ৩১ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

নিত্যপণ্যের বাজারে অবরোধের প্রভাব

টানা হরতাল ও অবরোধের প্রভাব পড়েছে রাজধানীর নিত্যপণ্যের বাজারে। কয়েকদিনের ব্যবধানে প্রতিটি পণ্যের দাম বেড়েছে ৫ থেকে ৩০ টাকা পর্যন্ত। দাম বাড়ার কারণে নিত্যপণ্য মধ্যবিত্তের ক্রয়ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। গতকাল সরেজমিন রাজধানীর কারওয়ান ও মিরপুর বাজার ঘুরে দেখা গেছে প্রতি কেজি শাক-সবজির দাম ৫ থেকে ১০ টাকা পর্যন্ত বেড়েছে। একইভাবে বেড়েছে বিভিন্ন ধরনের মাছ-মাংসের দাম। তিন দিনের ব্যবধানে গতকাল বাজারে নিত্যপণ্যের সরবরাহ ছিল কম। ব্যবসায়ীরা বলছেন, বাজারে আমদানি কম থাকায় পণ্যের দাম কিছুটা বেড়েছে। সরেজমিনে দেখা গেছে, প্রতি কেজি আলু ১৬ টাকা থেকে বেড়ে ২২, করল্লা ৬০, লাল শাক ১৫ টাকা থেকে বেড়ে ২০ টাকা, পটল ৪০ টাকা, বেগুন ৩০ টাকা থেকে বেড়ে ৪০ টাকা, ওলকপি ৩০ টাকা, কুমড়া আকার ভেদে ৫০ টাকা থেকে ৭০ টাকা, প্রতিটি বাঁধাকপি ১০ টাকা থেকে ১৫ টাকা, ব্রয়লার মুরগি (চামড়া ছাড়া) ২১০, হাঁস ৩১০, চিংড়ি (গলদা) ৫৭৫ থেকে ৮৫০ টাকা, দেশি রুই ২৬০, ইলিশ এক কেজি ওজনের এক জোড়া ৯০০ টাকা, নাজিরশাইল চাল ৪৬, মিনিকেট ৪৮ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া প্রতি কেজি শিম ২০, গাজর ২৫ টাকা বিক্রি হচ্ছে।

ডিমের হালি ৩৮ টাকা থেকে দুই টাকা বেড়ে ৪২ টাকা, গরুর মাংস প্রতি কেজি ৩০০ টাকা থেকে ২০ টাকা বেড়ে ৩২০ টাকা, সব ধরনের মাছ প্রতি কেজিতে বেড়েছে ১০ থেকে ৩০ টাকা পর্যন্ত। বেড়েছে চাল, ডাল, ভোজ্যতেলসহ অন্য সব পণ্যের দাম। মিরপুর-১ নম্বর সিটি করপোরেশন বাজারের ব্যবসায়ী আমিনুল ইসলাম ক্ষোভের সঙ্গে বলেন, টানা অবরোধ-হরতালের কারণে সরবরাহ কমে যাওয়ায় নিত্যপণ্যের দাম বেড়ে গেছে। মাজার রোডের বাসিন্দা ও এ বাজারের ক্রেতা জসিম খন্দকার বলেন, রাজনীতির কারণে চলছে হরতাল ও অবরোধ। সুযোগ বুঝে ব্যবসায়ীরা নিজেদের খেয়াল-খুশিমত সব করছে।

ব্যবসায়ীরা আশঙ্কা প্রকাশ করছেন, এভাবে হরতাল-অবরোধ চলতে থাকলে এক সপ্তার মধ্যে নিত্যপণ্যের অভাব দেখা দিতে পারে রাজধানীর কাঁচাবাজারে। প্রতিদিনই নিত্যপণ্যের দাম হু হু করে বেড়ে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে যাচ্ছে।

সর্বশেষ খবর