সোমবার, ১৬ মার্চ, ২০১৫ ০০:০০ টা
চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন

মহিউদ্দিনের প্রার্থিতা ঘোষণায় তোলপাড়

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে এ বি এম মহিউদ্দিন চৌধুরী নিজেকে মেয়র প্রার্থী ঘোষণায় মহানগর আওয়ামী লীগে শুরু হয়েছে তোলপাড়। শনিবার তার ঘোষণার পর থেকেই মহানগর আওয়ামী লীগে অন্তঃকোন্দল ফের মাথাচাড়া দিয়ে ওঠেছে। দলের নেতা-কর্মীদের মধ্যে সৃষ্টি হয়েছে তীব্র প্রতিক্রিয়া। জানা যায়, আওয়ামী লীগের মেয়র প্রার্থীর সমর্থন নিয়ে বেশ কয়েকদিন ধরে চট্টগ্রাম আওয়ামী লীগে অস্থিরতা বিরাজ করছে। ১৪ দলের একাংশ মহিউদ্দিন চৌধুরীকে মেয়র প্রার্থী হিসেবে সমর্থন করলে মনোনয়ন প্রত্যাশী নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, সাবেক সহসভাপতি নুরুল ইসলাম বিএসসি এবং সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালামের অনুসারী নেতা-কর্মীদের মধ্যে শুরু হয় প্রতিক্রিয়া। মনোনয়ন প্রত্যাশী আ জ ম নাছির ও আবদুচ ছালাম প্রকাশ্যে এ বিষয়ে মুখ খোলেন। মহিউদ্দিন চৌধুরীর ঘোষণার প্রতিক্রিয়ায় আ জ ম নাছির উদ্দিন বলেন, প্রধানমন্ত্রী নিজেই প্রার্থী ঘোষণা করবেন। প্রধানমন্ত্রীর ঘোষিত প্রার্থীর পক্ষেই সবাই কাজ করবে। এ ক্ষেত্রে আওয়ামী লীগের মেয়র প্রার্থী কে হবে তা ১৪ দল কিংবা নাগরিক কমিটি ঘোষণা দিতে পারেন না।’ আবদুচ ছালাম বলেন, ‘নেত্রীর ওপর বিশ্বাস থাকলে কেউ এভাবে নিজেকে প্রার্থী ঘোষণা করতে পারে না। তার এ ঘোষণা দলের শৃঙ্খলা পরিপন্থী।
এ ঘোষণা দলের ক্ষতি করবে।’ এর আগে ১১ মার্চ ১৪ দলের পদযাত্রা পূর্ব সমাবেশে চট্টগ্রামে কারোর মেয়র প্রার্থী ঘোষণা করার সুযোগ নেই বলে জানিয়েছিলেন দলের প্রেসিডিয়াম সদস্য ওবায়দুল কাদের। তিনি বলেছিলেন, ‘চসিক নির্বাচনে নিজ থেকে বা কোনো জোটের পক্ষ থেকে কাউকে প্রার্থী ঘোষণার সুযোগ নেই। প্রধানমন্ত্রী প্রার্থী ঘোষণা করবেন।
 প্রধানমন্ত্রীর ঘোষিত প্রার্থীর পক্ষেই সবাইকে কাজ করতে হবে।’
নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগের এক নেতা বলেন, মহিউদ্দিন চৌধুরীর এ ঘোষণা মহানগর আওয়ামী লীগের অন্তঃকোন্দল ফের চরম আকার ধারণ করবে। যার প্রভাব পড়বে চসিক নির্বাচনে। প্রসঙ্গত, ১০ মার্চ ওমরা পালনের উদ্দেশে সৌদি আবর যান মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী। ওমরাহ পালন শেষে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে শনিবার সংবর্ধনা অনুষ্ঠানে তিনি বলেন, ‘নেতা-কর্মী ও নগরবাসীর দাবির মুখে আমি নাগরিক কমিটির ব্যানারে মেয়র পদে নির্বাচনে অংশগ্রহণ করব। নির্বাচন প্রস্তুতির অংশ হিসেবে আজকে থেকে নিজ নিজ এলাকায় কাজ শুরু করুন।’

সর্বশেষ খবর