সোমবার, ১৬ মার্চ, ২০১৫ ০০:০০ টা

বিশ্বসাহিত্য কেন্দ্রে দম্পতি মেলা

বিশ্বসাহিত্য কেন্দ্রে দম্পতি মেলা

বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে গতকাল নব্বই জোড়া তারকা দম্পতি দাম্পত্যজীবনের নানা অভিজ্ঞতার কথা বলেছেন। তাদের নিয়েই জমে উঠেছিল দম্পতি মেলা। দম্পতিরা তাদের দাম্পত্যজীবনের সুখ-দুঃখ, হাসি-কান্না ও আনন্দ-বেদনার কথা ভাগাভাগি করেন মিলনায়তনে উপস্থিত দর্শক-শ্রোতাদের সঙ্গে। অনেকে অনুষ্ঠানস্থলে মালাবদল করেছেন বিয়ের দিনের মতোই। অনেকে একে অপরকে পরিয়ে দিয়েছেন রাখি। সবার চোখেমুখেই ছিল আনন্দের উচ্ছ্বাস। আয়োজক দম্পতি সোসাইটির আয়োজনে সন্ধ্যার এই আয়োজন শুরু হয় জাতীয় সংগীতের মাধ্যমে। ফিতা কেটে মেলা উদ্বোধন করেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ ও রওশনারা সায়ীদ দম্পতি। এরপর কবিতাপাঠ করেন বাচিকশিল্পী লিলি হক। মেলায় ৫০ বছর পূর্ণকারী ৮ দম্পতিকে সম্মাননা দেওয়া হয়। তারা হলেন মুস্তাফা মনোয়ার ও মেরী মনোয়ার, আবদুল্লাহ আবু সায়ীদ ও রওশনারা সায়ীদ, হায়াত মামুদ ও ফিরোজা বেগম, সৈয়দ হাসান ইমাম ও লায়লা হাসান, মফিজুদ্দিন আহমেদ ও ফেরদৌস আকতার লিলি, শামসুল হুদা ও রোকসানা হুদা, মোহাম্মদ বরকতুল্লাহ ও জিনাত বরকতুল্লাহ এবং নাজমুল হুদা বাচ্চু ও লীনা নাজমুল। আয়োজক কমিটির সদস্য রহীম সরওয়ার বলেন, ‘১৫ মার্চ চৈত্রের প্রথম দিন। ফাগুন ও চৈত্রের মিলনে বসন্ত। যৌবন মানবজীবনের বসন্তকাল। তাই এই দিনটি মিলনবিন্দু।’ দিনটিকে দম্পতি দিবস ঘোষণারও দাবি জানান তারা।  
শিল্পকলায় ‘ম্যাকবেথ’ : ২য় ঢাকা আন্তর্জাতিক নাট্যোৎসবের চতুর্থ সন্ধ্যায় গতকাল শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হয়েছে পদাতিক নাট্য সংসদের ‘ম্যাকবেথ’।
নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শাখাওয়াত হোসেন শিমুল, শামছি আরা সায়েকা, মশিউর রহমান, হামিদুর রহমান পাপ্পু, জাবেদ পাটওয়ারী, মহিউদ্দিন জুয়েল, ইকরাম, শুভ, জনি, রাসেল, জয়, তন্ময়, লিমন প্রমুখ। এ ছাড়া একই সময় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাগরিক নাট্যসম্প্রদায়ের ‘নাম-গোত্রহীন মান্টোর মেয়েরা’ ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাট্যম রেপার্টরির ‘সাইকেলঅলা’।

সর্বশেষ খবর