শুক্রবার, ২৭ মার্চ, ২০১৫ ০০:০০ টা

বাংলাদেশের স্বাধীনতা উদযাপনে শামিল গুগল

বাংলাদেশের স্বাধীনতা দিবস ২৬ মার্চের প্রথম প্রহর থেকেই দেখা যায়, বাংলাদেশ নিয়ে নকশা করা লোগো বা গুগল ডুডল। তাতে ছিল বাংলাদেশের জাতীয় পতাকার রং লাল-সবুজের বৃত্তে নদীর পটে সূর্য; মাঝে রয়েল বেঙ্গল টাইগার। বাংলাদেশের স্বাধীনতা দিবসের ৪৪তম বার্ষিকীতে এভাবেই সাজানো হয় গুগলের মূল পাতা (হোম পেজ)। এর ওপর ক্লিক করলেই পাওয়া যাচ্ছে বাংলাদেশের স্বাধীনতা দিবসের তথ্য ও দিবসটি ঘিরে নানা আয়োজনের খবর। বিজিনিউজ। বিশেষ দিনে গুগল সার্চ বক্সে ওপরের লোগোটিকে বলা হয় গুগল ডুডল। আন্তর্জাতিক ও বিভিন্ন দেশের কোনো বিশেষ ঘটনা, ব্যক্তি বা দিন নিয়ে দেখা মেলে বিশেষ নকশার ডুডলের। বাংলাদেশের স্বাধীনতা দিবসের ডুডলটি গুগলের বাংলাদেশের ডোমেইন হোম পেজেও দেখা যায়। বাংলাদেশের স্বাধীনতা দিবসে এ উদ্যোগে সামাজিক যোগাযোগ মাধ্যমে অসংখ্য ধন্যবাদ পাচ্ছে গুগল। ১৯৯৮ সাল থেকে নানা ডুডলের জন্ম দিচ্ছে ইন্টারনেট সার্চ জায়ান্ট গুগল। এর আগে ২০১৩ সালে বাংলাদেশের স্বাধীনতা দিবসে সবুজ পটভূমিতে মা-বাবার সঙ্গে বাংলাদেশের জাতীয় পতাকা হাতে একটি শিশুর ছবি গুগলের হোম পেজে ফুটে ওঠে।

গুগল অনুবাদে চার লাখেরও বেশি বাংলা শব্দ সংযোজন : চার লাখেরও বেশি বাংলা শব্দ গুগল অনুবাদে সংযোজন করা হয়েছে। দেশের ৮১টি স্থানে শব্দ সংযোজনের এ আয়োজন করা হয়। গতকাল বেলা ১১টার মধ্যেই তিন লাখ বাংলা শব্দ অন্তর্ভুক্ত করা হয়েছে।

দেশের বাইরে থেকেও প্রবাসীরা এ আয়োজনে অংশ নেন। আনুষ্ঠানিকভাবে আজ শুক্রবার সকালে এ কর্মসূচির সমাপ্তি ঘোষণা করা হবে। তবে বাংলা ভাষাকে সমৃদ্ধ করতে বাংলা শব্দ সংযোজন চলমান থাকবে। গুগলে শব্দ সংযোজনের মূল আয়োজন করা হয় রাজধানীর আগারগাঁওয়ে কম্পিউটার কাউন্সিলে। এতে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)-এর সাধারণ সম্পাদক মুনির হাসান ও জিডিজি বাংলার কমিউনিটি ম্যানেজার জাবেদ সুলতান পিয়াস।

এদিকে বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে লাল-সবুজের ডুডল প্রকাশ করেছে সার্চ ইঞ্জিন গুগল। গুগলের লোগোতে বাংলাদেশের পতাকার রঙে রাঙানো হয়েছে গুগলের লোগোটিকে। ইংরেজিতে গুগলের 'ও' অক্ষরটি একটি লাল বৃত্ত হিসেবে দেখানো হয়েছে। বৃত্তের মাঝে বসে আছে একটি বাঘ। নদীমাতৃক বিষয়টি লক্ষ্য রেখে জলও দেখানো হয়েছে লাল বৃত্তে।

 

 

সর্বশেষ খবর