শুক্রবার, ৮ মে, ২০১৫ ০০:০০ টা

সুবিধাবঞ্চিত মানুষের উন্নয়নে শিল্পায়নের বিকল্প নেই : আমু

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, দেশের সুবিধাবঞ্চিত মানুষের জীবনমানের উন্নয়নে শিল্পায়নের কোনো বিকল্প নেই। এ বাস্তবতা বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার দেশব্যাপী শিল্প খাতের বিকাশের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। গতকাল রাজধানীর একটি হোটেলে শিল্প মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, শিল্পায়নের ভিতকে শক্তিশালী করে টেকসই অর্থনৈতিক উন্নয়ন আমাদের সরকারের অন্যতম লক্ষ্য। টেকসই আর্থ-সামাজিক অগ্রগতির অভিপ্রায়ে সরকার ইতিমধ্যে ব্যাপক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করেছে। ফলে শিল্প, বাণিজ্য, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ ও জ্বালানি, যোগাযোগ, তথ্য-প্রযুক্তি, মানবসম্পদ উন্নয়ন, বৈদেশিক কর্মসংস্থান, নারী উন্নয়নসহ বিভিন্ন খাতে বাংলাদেশ অগ্রগতি অর্জন করেছে। বর্তমানে জাতীয় অর্থনীতিতে শিল্প খাতের অবদান ৩২ শতাংশ এবং শিল্প শ্রমশক্তির পরিমাণ ২০ শতাংশে উন্নীত হয়েছে।

শিল্প মন্ত্রণালয়ের সচিব মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন এফবিসিসিআই চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহমেদ, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফরহাদ উদ্দিন। অনুষ্ঠানে সাত ক্যাটাগরিতে ৫৬ জন সম্মানিত শিল্প উদ্যোক্তাকে সিআইপি (শিল্প) কার্ড দেওয়া হয়। এর মধ্যে পদাধিকার বলে ১২ জন, বৃহৎ শিল্প ক্যাটাগরিতে ২১ জন, মাঝারি শিল্প ক্যাটাগরিতে নয়জন, ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে ছয়জন, মাইক্রো শিল্প ক্যাটাগরিতে দুজন, কুটির শিল্প ক্যাটাগরিতে একজন এবং সেবা শিল্প ক্যাটাগরিতে পাঁচজন সিআইপি রয়েছেন।

সর্বশেষ খবর