সোমবার, ২৪ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

হত্যাকারীদের শাস্তি দিয়ে দেশকে কলঙ্কমুক্ত করতে হবে : ঢাবি ভিসি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, পঁচাত্তরে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা, ২১ আগস্ট গ্রেনেড হামলা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক ও শিক্ষার্থীদের ওপর নির্যাতনের সঙ্গে একই চক্র জড়িত। তাদের দৃষ্টান্তমূলক শাস্তির মাধ্যমে দেশকে কলঙ্কমুক্ত করতে হবে।
গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ে কালো দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে আয়োজিত এ আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন ঢাবি কোষাধ্যক্ষ অধ্যাপক কামাল উদ্দীন, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, ঢাবি শিক্ষক অধ্যাপক আনোয়ার হোসেন, অধ্যাপক মাহবুবা নাসরীন, ঢাবি অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সৈয়দ আলী আকবর প্রমুখ।

উল্লেখ্য, ২০০৭ সালের ২০ আগস্ট ঢাবির কেন্দ্রীয় খেলার মাঠে ফুটবল খেলা দেখার সময় কতিপয় সেনাসদস্য ছাত্রদের মারধর করেন। সেনা সমর্থিত সরকার সান্ধ্য আইন জারি করে এবং ২৩ আগস্ট রাতে বিশ্ববিদ্যালয়ের চারজন শিক্ষক এবং আটজন ছাত্রকে গ্রেফতার করে নির্যাতন চালায়। এরপর থেকে ২৩ আগস্ট ঢাবিতে কালো দিবস হিসেবে পালন করা হয়।
এদিকে নির্যাতনের ঘটনায় জড়িতদের বিচারের দাবিতে সকালে অপরাজেয় বাংলায় এক সমাবেশ অনুষ্ঠিত হয়। কবি মুহাম্মদ সামাদের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন নির্যাতিত শিক্ষক অধ্যাপক আনোয়ার হোসেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন অর রশিদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মিজানুর রহমান, কলা অনুষদের সাবেক ডিন অধ্যাপক সদরুল আমিন, অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এ আকাশ প্রমুখ।

সর্বশেষ খবর