রবিবার, ১৮ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

কৃষক বাঁচলে দেশ বাঁচবে : গভর্নর

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, কৃষক বাঁচলে বাংলাদেশ বাঁচবে। কৃষক এ দেশের মূল চালিকাশক্তি। কৃষকের শ্রমের কারণেই আজ বংক্ষালাদেশ খাদ্যে স্বনির্ভর। দেশে যদি খাদ্য ঘাটতি থাকত তাহলে আমরা যে রিজার্ভ নিয়ে গর্ব করছি তা করতে পারতাম না।

গতকাল দুপুরে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ কমপ্লেক্স চত্বরে বাংলাদেশ ব্যাংক দুর্যোগ ব্যবস্থাপনা ও সামাজিক দায়বদ্ধতা তহবিলের আওতায় টুঙ্গিপাড়া পৌর এলাকার সুবিধাবঞ্চিত ২১২ পরিবারকে ২৫ হাজার করে ৫৩ লাখ টাকার আর্থিক সহায়তার চেক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংক গভর্নর এ কথা বলেন। তিনি শ্রেষ্ঠ গভর্নর হিসেবে যে পুরস্কার পেয়েছেন তা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এ দেশের হাজারো শ্রমজীবী মানুষ ও নাম জানা-না জানা মুক্তিযুদ্ধের অসংখ্য শহীদের নামে উৎসর্গ করার কথা বলেন।

তিনি আরও বলেন, সাম্প্রতিক সময়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম অনেক বেড়েছে। গত ছয় বছরে ব্যাংকিং খাতে সিএসআর ব্যয় ১০ গুণ বেড়ে দাঁড়িয়েছে ৫১১ কোটি টাকা। দেশের দরিদ্র ও সুবিধাবঞ্চিত জনসাধারণের জীবনযাত্রার মান ও আর্থ-সামাজিক উন্নয়ন, প্রাকৃতিক ও আকস্মিক দুর্যোগ মোকাবিলায় ব্যাংকগুলো প্রতি বছর বর্ধিত হারে সিএসআর কার্যক্রম গ্রহণ করে চলেছে। বর্তমান প্রেক্ষাপটে ও দেশের টেকসই অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করতে সিএসআর খাতে আরও ব্যাপক কার্যক্রম গ্রহণের অবকাশ থাকায় আর্থিক খাতের রেগুলেটর হয়েও বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আমরা কিছু একটা করার তাগিদ অনুভব করি। এ কারণে গত বছর থেকে বাংলাদেশ ব্যাংক দুর্যোগ ব্যবস্থাপনা ও সামাজিক দায়বদ্ধতা তহবিল নামে একটি সিএসআর তহবিল চালু করেছে। বাংলাদেশ ব্যাংকের মুনাফা থেকে প্রতি বছর ১০ কোটি টাকা এ তহবিলে জমা করা হয়। এ তহবিল থেকে এ পর্যন্ত শিক্ষা, স্বাস্থ্য, মানবসম্পদ উন্নয়ন, পরিবেশ ও বন্যপ্রাণী সংরক্ষণ, মুক্তিযুদ্ধ জাদুঘর নির্মাণ, ঢাকা মেডিকেল কলেজে বার্ন ইউনিট ও ফায়ার সার্ভিসের মতো সেবাদানকারী প্রতিষ্ঠানের সক্ষমতা প্রযুক্তি ও দক্ষতা উন্নয়ন, প্রবীণদের সক্ষমতা অর্জন, প্রতিবন্ধী পুনর্বাসন, বীরাঙ্গনাদের স্বার্থ সংরক্ষণ এবং দেশের টেকসই আর্থ-সামাজিক উন্নয়ন কর্মসূচিবিষয়ক প্রকল্পের অনুকূলে আর্থিক সহায়তা প্রদান করা হয়। ব্যাংকে স্বল্পসুদে ঋণ দেওয়ার ব্যবস্থা আছে।

যদি আপনাদের কোনো ব্যাংক ঋণ না দেয় তাহলে আপনারা বাংলাদেশ ব্যাংকের হটলাইন (১৬২৩৬) নম্বরে জানালে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। গভর্নর আরও বলেন, বর্তমানে উন্নয়নের ধারণা শুধু অর্থনৈতিক উন্নয়নের মধ্যে সীমাবদ্ধ নেই। উন্নয়ন বলতে এখন সর্বসাধারণের অন্তর্ভুক্তির মাধ্যমে সার্বিক উন্নয়নকে বোঝানো হয়। সেদিক থেকে বাংলাদেশ এখন সারা বিশ্বে টেকসই প্রবৃদ্ধি অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে। ইতিমধ্যে আমরা মধ্য আয়ের দেশের পরিচয় পেয়ে গেছি। এখন দ্রুত এগোচ্ছি উচ্চমধ্য দেশ হওয়ার পথে। এ জন্য আমাদের দারিদ্র্যের হার আরও কমাতে হবে। মাথাপিছু আয় আরও বাড়াতে হবে। এ ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে অবহেলিত জনপদের অতিদরিদ্রতা দূর করতে হবে। সিএসআর কর্মসূচির মাধ্যমে দেশের টেকসই উন্নয়নে বিশ্বে আমরা আরেকটি অনুসরণীয় দৃষ্টান্ত স্থাপন করতে চাই।

গোপালগঞ্জের জেলা প্রশাসক খলিলুর রহমানের সভাপতিত্বে অন্যানের মধ্যে বিশেষ অতিথি বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান, জনতা ব্যাংকের এমডি আবদুস সালাম, বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মনোজকুমার বিশ্বাস, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব আলী খান, টুঙ্গিপাড়া উপজেলা চেয়ারম্যান গাজী গোলাম মোস্তফা, পৌর মেয়র ইলিয়াস হোসেন, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ সভাপতি শেখ আবদুল হালিম, সাধারণ সম্পাদক আবুল বশার খায়ের, সাবেক উপজেলা চেয়ারম্যান সোলায়মান বিশ্বাস প্রমুখ বক্তব্য দেন। এর আগে গভর্নর ড. আতিউর রহমান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ বেদিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন শেষে বঙ্গবন্ধুর আত্মার শান্তি কামনা করে ফাতিহা পাঠ ও বিশেষ মোনাজাত করা হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর