রবিবার, ১৮ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা
ছাত্রলীগ-পাহাড়ি ছাত্র বিরোধ

রাঙামাটি কলেজে সংঘর্ষ ওসিসহ আহত ১৫

নিজস্ব প্রতিবেদক

রাঙামাটি সরকারি কলেজে ছাত্রলীগ ও পাহাড়ি ছাত্র পরিষদের মধ্যে সংঘর্ষে গতকাল ওসিসহ অন্তত ১৫ জন আহত হয়েছেন। এ সময় কলেজগেট এলাকার চারটি দোকান ভাঙচুর-লুটপাট এবং ২টি মোটরসাইকেল জ্বালিয়ে দেওয়া হয়েছে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, বেলা সাড়ে ১১টার দিকে কলেজে ছাত্রলীগ মিছিল করছিল। একপর্যায়ে চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস) সমর্থিত সংগঠন পাহাড়ি ছাত্র পরিষদের (পিসিপি) কর্মীরা মিছিলে অংশ নেওয়া ছাত্রলীগ কর্মী অর্ণব ত্রিপুরা সৌরভকে মারধর করে। এ ঘটনাকে কেন্দ্র করে উভয়পক্ষে সংঘর্ষ শুরু হয়। মুহূর্তেই ক্যাম্পাস রণক্ষেত্রে পরিণত হয়। পরে পুরো ক্যাম্পাসে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। এ সময় কলেজের সামনের চারটি দোকান ভাঙচুর-লুটপাট করে অগ্নিসংযোগ করা হয়। ক্যাম্পাসে থাকা ২টি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেওয়া হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গিয়ে সংঘর্ষকারীদের ইট-পাটকেলে আহত হন রাঙামাটি কোতোয়ালি থানার কর্মকর্তা আবদুর রশিদ। পুলিশ সংঘর্ষকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেল ও শটগানের গুলি ছোড়ে। এ অবস্থায় সংঘর্ষকারীরা দুই দিকে অবস্থান নিয়ে রাস্তায় ব্যারিকেড সৃষ্টি করে যান চলাচল বন্ধ করে দেয়। পরে পুলিশ ও সেনাবাহিনী ঘণ্টাব্যাপী চেষ্টা করে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসে। সংঘর্ষে অন্য আহতদের মধ্যে রয়েছেন মেহেদী হাসান (২০), ফারুক হোসেন (৩০), ফোরকান হোসেন (৩৫), বেলাল হোসেন (৩), মাহামুদ হোসেন (২০), মঈনুদ্দিন (২০), আবদুল কাদের (১৯), এ বি এম জোনায়েত (১৭), আবুল হামিদ (৩০), নূর হোসেন (৩৩) অর্ণব ত্রিপুরা সৌরভ, শাহ আলম, মোমিনুল, ইউসুফ।

পরে রাঙামাটি ৯ নম্বর ওয়ার্ড পৌর কাউন্সিলর বেলায়েত হোসেন টিটু জানান, রাঙামাটি সরকারি কলেজে পাহাড়ি ছাত্র পরিষদ ও ছাত্রলীগের মধ্যে সংঘর্ষের মধ্যদিয়ে ক্যাম্পাসের বাইরে সাম্প্রদায়িক দাঙ্গা বাধানোর পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু প্রশাসন পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসায় সে চেষ্টা ব্যর্থ হয়েছে। বিকালে রাঙামাটি জেলা প্রশাসক সামসুল আরেফিন জানান, পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। ঘটনাস্থলসহ শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় অতিরিক্তি পুলিশ ও সেনা মোতায়েন করা হয়েছে।

এদিকে রাঙামাটি কলেজ গেট ব্যবসায়ী সমিতির নেতা সিদ্দিক আহমেদ জানান, বিনা কারণে যারা দোকানপাট ভাঙচুর, মালামাল-টাকা লুটপাট করেছে- তাদের শাস্তি ও ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ না দেওয়া পর্যন্ত কলেজ গেট এলাকায় দোকানপাট খোলা হবে না।

সর্বশেষ খবর