রবিবার, ১৮ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

সরকারকেই শিশুর নিরাপত্তার দায়িত্ব নিতে হবে

সুলতানা কামাল

নিজস্ব প্রতিবেদক

আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, সব শিশুর নিরাপত্তা প্রদান করা রাষ্ট্রের দায়িত্ব। গতকাল এফডিসিতে শিশু অধিকার সপ্তাহ ও বাল্যবিবাহ প্রতিরোধ শীর্ষক উন্মুক্ত সংলাপে আলোচক হিসেবে বক্তব্য প্রদানকালে এ কথা বলেন তিনি। কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম, ডিবেট ফর ডেমোক্রেসি, উন্নয়ন সেবা সংগঠন (এসডিএস), ইন্টারন্যাশনাল চাইল্ড ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ ও ইসলামিক রিলিফ যৌথভাবে এ সংলাপ আয়োজন করে। ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সঞ্চালনায় মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি, জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সম্পাদক নাছিমা আক্তার জলি প্রমুখ এতে বক্তব্য দেন।

সুলতানা কামাল আরও বলেন, শিশুদের অন্ন, বস্ত্র ও বাসস্থানের ন্যায় মৌলিক চাহিদাসমূহ নিশ্চিত করার দায়িত্ব সরকারের। দেশের অনেকেই শিশুর অধিকার সম্পর্কে পুরোপুরি সচেতন নয়। সরকারের পাশাপাশি শিশুদের বেড়ে উঠতে সহায়ক পরিবেশ তৈরিতে সবাইকে এগিয়ে আসতে হবে।

মেহের আফরোজ চুমকি বলেন, শিশুদের প্রতি সহিংসতা বন্ধ, গুম, খুন, অপহরণসহ সব প্রকার বঞ্চনারোধে সরকারের পাশাপাশি সমাজের সব শ্রেণি-পেশার মানুষকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। এক্ষেত্রে অভিভাবক ও সচেতন নাগরিকদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে। পরিবেশ পেলে শিশুরা সোনার দেশ গড়বে। বর্তমান সরকার শিশুদেরকে সোনার দেশ দেওয়ার জন্য অঙ্গীকারবদ্ধ। তিনি বলেন, দেশে ৩৫ লাখ শিশু বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত রয়েছে। আমাদের এ ব্যাপারে সচেতন হতে হবে।

সর্বশেষ খবর