রবিবার, ১ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

অঘটন ঘটিয়ে পরিবর্তনের দিন শেষ : ইনু

নিজস্ব প্রতিবেদক

জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বাংলাদেশে অঘটন ঘটিয়ে পরিবর্তনের দিন শেষ। আর কখনই অস্বাভাবিক সরকার গঠন হবে না। দেশ পেছনের দিকে যাবে না । ৭৫-এর ঘটনা আর ঘটবে না, ২১ আগস্টের পুনরাবৃত্তি হবে না। এ জন্য দেশবাসীকে দায়িত্বশীল হতে হবে। গতকাল বিকালে রাজধানীর ইঞ্জিনিয়ার ইনস্টিটিউশনে জাসদের ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা ও পুনর্মিলনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিএনপি নেত্রী খালেদা জিয়ার সমালোচনা করে জাসদ সভাপতি ইনু বলেন, রাজনীতিতে প্রতিপক্ষ প্রতিদ্ব›দ্বী থাকবে, তাদের সঙ্গে সমঝোতাও হবে। কিন্তু বিএনপি নেত্রী দেশ, গণতন্ত্রের শত্র“। তিনি সমঝোতার পথ ছেড়ে জঙ্গিবাদী, তালেবানি পথ ধরেছেন। হত্যা-চক্রান্ত করে গণতন্ত্রের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। তাকে বিদায় জানাতে হবে। ধ্বংস করতে হবে। খালেদা জিয়া দেশের জন্য ঝুঁকি। খালেদা জিয়া শেখ হাসিনার বিকল্প হতে পারে না। ১৪-দলীয় জোটের বিকল্প জঙ্গিবাদী ২০-দলীয় জোট হতে পারে না। সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক মো. খালেকের পরিচালনায় আরও বক্তব্য দেন জাসদ সাধারণ সম্পাদক শরীফ নুরুল আম্বিয়া, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়–য়া, জাসদের কেন্দ্রীয় নেতা শিরিন আখতার এমপি, নাজমুল হক প্রধান এমপি, মীর হোসাইন আকতার প্রমুখ।

 লুৎফা তাহের এমপি, ডা. মোয়াজ্জেম হোসেন, মোশাররফ হোসেন, শাহ জিকরুল আহমেদ, নাইমুল আহসান জুয়েল, আফরোজা হক রিনা, ইকবাল হোসেন খান, ইঞ্জিনিয়ার মনিরুদ্দীন আহমেদ প্রমুখ।

তথ্যমন্ত্রী বলেন, খালেদার নির্বাচনের কোনো এজেন্ডা ছিল না। তার মূল এজেন্ডা ছিল দেশকে পিছিয়ে দেওয়া। সাংবিধানিক শূন্যতা সৃষ্টি করা। অস্বাভাবিক সরকার গঠন করা। কিন্তু তিনি সফল হননি। তাই এখন নতুন চক্রান্ত-ষড়যন্ত্র শুরু করেছেন। অতীতেও তিনি ব্যর্থ হয়েছেন, এবারও হবেন।

জাসদ সভাপতি বলেন, জাসদ সমাজতন্ত্রের দল। অনেক নেতাই বিভ্রান্ত হয়ে আজকে দল ছেড়েছে। কিন্তু কর্মীরা দল ধরে রেখেছে। রাজনৈতিক কারণেই জাসদ ’৭২ সালে আওয়ামী লীগের বিরোধিতা করেছিল। আবার রাজনৈতিক কারণেই এখন ঐক্য করে মহাজোট সরকার গঠন করে সরকারের অংশীদারিত্ব নিয়েছে। ঐক্য করলেও শ্রমজীবী, মেহনতি মানুষের এবং যে আদর্শ নিয়ে জাসদ প্রতিষ্ঠা হয়েছিল সেই সমাজতন্ত্রের কথা ভুলে যায়নি। অধিকার আদায়ে রাজপথে সোচ্চার। ক্ষমতাকে ভোগের লাইসেন্স মনে করে না। মার-ধর খাও নীতিতে বিশ্বাস করে না। আমাদের চলার পথে ভুল থাকতে পারে। সেটা সংশোধন করার ক্ষমতাও রয়েছে। যারা জাসদকে ধ্বংস করতে চাচ্ছেন, জাসদ বাদ দিয়ে রাজনীতি সাজানোর কথা ভাবছেন তারা ভুল করছেন। জাসদের রাজনীতি, আদর্শ ও অবস্থানকে বিবেচনায় নিতে হবে। রাজনৈতিক পার্টনারশিপ করতেই হবে, যদি বাংলাদেশে রাজনীতি করতে হয়।

শরীফ নুরুল আম্বিয়া বলেন, মহান মুক্তিযুদ্ধের সময় যে নিউক্লিয়াস গঠন করা হয়েছিল, সেই চেতনা ও আদর্শ নিয়েই সমাজতান্ত্রিক দল জাসদের জম্ম হয়েছিল। যদি ভুল না করতাম এবং বেশি আবেগপ্রবণ না হতাম তাহলে ৪৩ বছরে আমরাই বেশি সময় ক্ষমতায় থাকতাম। কিন্তু ভুলের কারণে ক্ষমতায় যেতে পারিনি। আজকে ক্ষমতার অংশীদার হতে হয়েছে। তবে আদর্শকে বিচ্যুতি হতে দিইনি। আগের চেয়ে বেশি সতর্ক হতে হবে। মাথা উঁচু করেই রাজনীতি করতে হবে।

দিলীপ বড়–য়া বলেন, আমরা প্রগতিশীল রাজনৈতিক দলগুলো সাম্প্রদায়িক রাজনীতির বিরুদ্ধে যুদ্ধ করে চলেছি। এখন সময় এসেছে, জঙ্গিবাদ, সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতীয় ঐক্য গড়ে তোলার।

সর্বশেষ খবর