সোমবার, ২ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

শুধু মেয়র ও চেয়ারম্যান পদে মনোনয়ন দেবে আওয়ামী লীগ

সংসদীয় বোর্ডের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক

দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচনে পৌরসভায় মেয়র এবং ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন দেবে আওয়ামী লীগ। পৌরসভায় কাউন্সিলর এবং ইউনিয়ন পরিষদের মেম্বার পদে উম্মুক্ত রাখা হবে। তবে সিটি করপোরেশনে মেয়রের পাশাপাশি কাউন্সিলর পদেও দলীয় মনোনয়ন দেওয়া হবে। আগামী ডিসেম্বর থেকেই পৌরসভা নির্বাচন শুরু করার পক্ষে আওয়ামী লীগের নীতিনির্ধারকরা। গতকাল রাতে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের এক সভায় এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বৈঠকে উপস্থিত একাধিক নেতা এ তথ্য নিশ্চিত করেছেন। মৌলভীবাজার-৩ আসনের দলীয় প্রার্থী মনোনয়ন ফরম বিক্রি ও জমাদানের তারিখ নির্ধারণের জন্য এ বৈঠক ডাকা হয়। দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে বোর্ড সদস্য তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেনগুপ্ত, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, সৈয়দ আশরাফুল ইসলাম, ড. আলাউদ্দিন আহমেদ, রাশিদুল আলম এবং দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্র জানায়, পৌনে ৮টা থেকে পৌনে ৯টা পর্যন্ত ঘণ্টাব্যাপী এ বৈঠকে মৌলভীবাজার-৩ আসনের দলীয় প্রার্থী মনোনয়নে ফরম বিতরণ ও জমা গ্রহণের পাশাপাশি বর্তমান পরিস্থিতি ও স্থানীয় সরকার নির্বাচন পদ্ধতি নিয়ে আলোচনা হয়। আগামী ডিসেম্বর থেকেই পৌরসভা নির্বাচনের আয়োজন করার পক্ষে মত দিয়ে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেছেন, পৌর নির্বাচন থেকে সরে আসার সুযোগ নেই। ডিসেম্বর থেকেই নির্বাচন হবে। সংসদীয় বোর্ডের সভায় যোগ হলেন শেখ সেলিম ও রাশিদুল আলম : দলের গঠনতন্ত্র অনুযায়ী আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সংসদীয় বোর্ডের সভায় ১১ সদস্য থাকার কথা থাকলেও এতদিন ছিলেন নয়জন সদস্য। গতকাল রাতে বৈঠকে এ বোর্ডে নতুন দুজন সদস্য মনোনয়ন দান করেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারা হলেন, দলের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম এবং সাবেক সচিব ও আওয়ামী লীগের নির্বাচন পরিচালনার দায়িত্বপ্রাপ্ত অন্যতম নেতা রাশিদুল আলম।

মৌলভীবাজার-৩ আসনের ফরম বিক্রি শুরু শুক্রবার : বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আগামী শুক্রবার ও শনিবার মৌলভীবাজার-৩ আসনে দলীয় মনোনয়ন ফরম বিক্রি করা হবে। দলের মনোনয়নপ্রত্যাশীরা ২৫ হাজার টাকার বিনিময়ে বেলা ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ধানমন্ডি ৩/এ দলীয় সভানেত্রীর কার্যালয় থেকে আবেদনপত্র সংগ্রহ করতে পারবেন।

 রবিবার ফরম জমা নেওয়া হবে এবং একই দিন সন্ধ্যায় গণভবনে সংসদীয় বোর্ডের সভায় মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ করা হবে। উল্লেখ্য, মৌলভীবাজার-৩ আসনের প্রয়াত এমপি ও সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসিন আলীর মৃত্যুতে আসনটি শূন্য হয়।

সর্বশেষ খবর