মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

আজ কালী পূজা

প্রিন্স বিশ্বাস

মানবজাতি ও পৃথিবীর মঙ্গল কামনায় সহস্র প্রদীপ জ্বালিয়ে আজ সন্ধ্যায় দেশের হিন্দু সম্প্রদায় পালন করবে দীপাবলী।  পরে মধ্য রাতে মাতৃজ্ঞানরূপে মন্দিরে মন্দিরে অনুষ্ঠিত হবে কালীপূজা। দেবী কালী শ্যামা নামেও সমধিক পরিচিত। তাই এই পূজাকে শ্যামাপূজাও বলা হয়। এ উৎসবকে সামনে রেখে এরই মধ্যে পূজামণ্ডপগুলোতে প্যান্ডেল তৈরি ও আলোকসজ্জার কাজ সম্পন্ন হয়েছে। সনাতন শাস্ত্রমতে, হিন্দু সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব কালীপূজা। পৃথিবীর মঙ্গলস্বার্থে ও অসুরের অত্যাচার থেকে ভক্তের মুক্তির বার্তা নিয়ে আগমন ঘটে দেবী কালীর। হিন্দু সম্প্রদায়ের কাছে দেবীকালী তাই শান্তি, সংহতি ও সম্প্রীতি প্রতিষ্ঠায় সংগ্রামের প্রতীক। শাস্ত্রীয়মতে দেবীদুর্গার অপর নাম হলো কালী। অধিক ক্রোধে দেবীর শরীর থেকে কালো জ্যোতি বের হয় এবং তিনি কালো বর্ণ ধারণ করেন। আর এ কালো বর্ণ হলো শক্তির রূপ। দেবীর চারটি বাহুর প্রতিটি- ধর্ম, মোক্ষ, অর্থ ও কাম নামক বিশেষ মাহাত্ম্য বহন করে। রাজধানীর কেন্দ্রীয় কালীপূজা অনুষ্ঠিত হবে ঢাকেশ্বরী জাতীয় মন্দির প্রাঙ্গণে। মহানগর সার্বজনীন পূজা কমিটির উদ্যোগে সন্ধ্যা ৬টায় সেখানে দেশ ও জাতির মঙ্গল কামনায় সহস্রাধিক মঙ্গল প্রদীপ প্রজ্বলন করা হবে। তারপর মধ্য রাতে অনুষ্ঠিত হবে কালীপূজা। পূজা শেষে আগত ভক্তবৃন্দের মাঝে প্রসাদ বিতরণ করা হবে।

বাঙালি হিন্দু সম্প্রদায় উৎসাহ-উদ্দীপনা নানা ধর্মীয় আচার-অনুষ্ঠান ও গাম্ভীর্যের মধ্য দিয়ে আজ কালীপূজা উদযাপন করবে। পাশাপাশি পূজা মণ্ডপগুলোতে আরতি, প্রসাদ বিতরণ, ধর্মীয় সংগীত, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ অন্যান্য কর্মসূচির আয়োজন থাকবে।

এ ছাড়া রাজধানীর রমনা কালী মন্দির ও মা আনন্দময়ী আশ্রম, সিদ্ধেশ্বরী কালী মন্দির, গোপীবাগের রামকৃষ্ণ মিশন ও মঠ মন্দির, লালবাগের রাধাগোবিন্দ জিঁউ ঠাকুর মন্দির ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় মন্দিরসহ বিভিন্ন স্থানে কালীপূজা অনুষ্ঠিত হবে।

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর