শুক্রবার, ১৩ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

শিশুদের ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে কাল

বিশেষ প্রতিনিধি

আগামীকাল দেশব্যাপী ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন শুরু হচ্ছে। এ দিন সারা দেশের ২ কোটি ১৪ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে। গতকাল দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক ব্রিফিংয়ে এ কথা জানান।

তিনি বলেন, ৬ থেকে ১১ মাস বয়সী সব শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। বাংলাদেশে অপুষ্টির হার কমাতে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন বড় ধরনের ভ‚মিকা রাখছে। ভিটামিন ‘এ’র অভাবে রাতকানা রোগের হার ১ শতাংশের নিচে নেমে এসেছে।

শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি শিশুকে ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোসহ অন্যান্য পুষ্টি বার্তা প্রচার করা হবে। দিবসটিতে টিকাদান কেন্দ্রগুলো খোলা থাকবে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। সারা দেশে ১ লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্রের সঙ্গে আরও ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রে এ সেবা কার্যক্রম পরিচালিত হবে। বিভিন্ন বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, ফেরিঘাট, ব্রিজের টোলপ্লাজা, বিমানবন্দর, রেলস্টেশন, খেয়াঘাটে ভ্রাম্যমাণ কেন্দ্রগুলো থাকবে। প্রতিটি কেন্দ্রে কমপক্ষে তিনজন প্রশিক্ষিত স্বেচ্ছাসেবী দায়িত্ব পালন করবেন।

সর্বশেষ খবর