মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

প্রাথমিক শিক্ষা হচ্ছে ৮ম শ্রেণি পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক

আগামী ২০১৮ সাল থেকে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত সম্প্রসারণ করতে সরকার পরিকল্পনা হাতে নিয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান। জাতীয় সংসদের ৮ম অধিবেশনে গতকাল প্রশ্নোত্তর পর্বে মমতাজ বেগমের প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান। তিনি বলেন, শিক্ষানীতি ২০১০-এর আলোকে প্রাথমিক শিক্ষার স্তর পর্যায়ক্রমে ৬ষ্ঠ হতে ৮ম শ্রেণিতে উন্নীতকরণের জন্য ২০১৩ সালে ৪৯১টি প্রাথমিক বিদ্যালয় ৬ষ্ঠ শ্রেণি চালু করা হয়েছে। এর মধ্যে এসব বিদ্যালয় ৮ম শ্রেণিতে উন্নীত হয়েছে। ২০১৪ শিক্ষাবর্ষে আরও ১৭৫টি স্কুল ৬ষ্ঠ শ্রেণিতে উন্নীত করা হয়েছে। বাকি বিদ্যালয়গুলো ২০১৮ সাল নাগাদ ৮ম শ্রেণি পর্যন্ত সম্প্রসারণ করতে সরকার পরিকল্পনা হাতে নিয়েছে। সংসদকে তিনি আরও জানান, ৬ষ্ঠ শ্রেণি চালুকৃত বিদ্যালয়গুলোর অবকাঠামোগত উন্নয়ন। চালুকৃত বিদ্যালয়গুলোতে নতুন শিক্ষক নিয়োগ না করানো পর্যন্ত দুজন বিএড ডিগ্রিধারী শিক্ষক সংযুক্তি/পদায়নের ব্যবস্থা গ্রহণ এবং এসব বিদ্যালয়ের শিক্ষার্থীদের জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ।

২৩ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে আইসিটি দেওয়া হয়েছে : সংসদে শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সারা দেশে এ পর্যন্ত ২৩ হাজার ৩৩১টি শিক্ষাপ্রতিষ্ঠানে আইসিটি সামগ্রী সরবরাহ করা হয়েছে। আইসিটি ইন এডুকেশন ফর সেকেন্ডারি অ্যান্ড হায়ার সেকেন্ডারি লেভেল প্রকল্পের মাধ্যমে এসব সামগ্রী সরবরাহ করা হয়।

জাতীয় সংসদে গতকাল প্রশ্নোত্তর পর্বে কাজী কেরামত আলীর (রাজবাড়ী-১) প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ দেশের বাইরে থাকায় তার পক্ষে সংসদকে এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান। তিনি জানান, শিক্ষাপ্রতিষ্ঠানে ল্যাপটপ, মাল্টিমিডিয়া প্রজেক্টর, স্পিকার, ইন্টারনেট সংযোগসহ মডেম সরবারহ করা হয়েছে। একই সঙ্গে ২৪ হাজার ১২২ জন শিক্ষককে মাল্টিমিডিয়া ক্লাসরুমের জন্য ডিজিটাল কনটেন্ট তৈরি বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ভবিষ্যতে সব শিক্ষাপ্রতিষ্ঠানে তথ্যপ্রযুক্তি ও মাল্টিমিডিয়ার ব্যবহার সম্প্রসারিত করা হবে। তিনি জানান, মাদ্রাসা শিক্ষাকে যুপোপযোগী করার লক্ষ্যে বর্তমান সরকারের বিগত মেয়াদে ‘ক্যাপাসিটি বিল্ডিং ফর মাদ্রাসা এডুকেশন প্রকল্প’-এর আওতায় ১০০টি মাদ্রাসায় ভোকেশনাল শিক্ষা কোর্স চালু করা হয়েছে।

সর্বশেষ খবর