মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

সেনা ও বিমান বাহিনী প্রধানের পদবি পরিবর্তনে বিল উত্থাপন

নিজস্ব প্রতিবেদক

আর্মি (এমেন্ডমেন্ট) অ্যাক্ট ২০১৫ ও এয়ার ফোর্স (এমেন্ডমেন্ট) অ্যাক্ট ২০১৫ শীর্ষক বিল জাতীয় সংসদে উত্থাপিত হয়েছে। বিলে ১৯৭৬ সালের অধ্যাদেশে ব্যবহৃত সেনাবাহিনীর প্রধানের পদবি ‘কমান্ডার ইন চিফ’-এর পরিবর্তে ‘চিফ অব আর্মি স্টাফ’ এবং বিমান বাহিনীর প্রধানের পদবি ‘কমান্ডার ইন চিফ’-এর পরিবর্তে ‘চিফ অব এয়ার স্টাফ’ পদবি প্রতিস্থাপন করা হয়। একইসঙ্গে ক্যাডেট কলেজ (এমেন্ডমেন্ট) অ্যাক্ট ২০১৫ বিল সংসদে উত্থাপিত হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের গতকালের বৈঠকে বিল ৩টি উত্থাপন করেন জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। পরে বিল ৩টি পরীক্ষা-নিরীক্ষার জন্য প্রতিরক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরিত হয়।

প্রাথমিক শিক্ষা হচ্ছে ৮ম শ্রেণি পর্যন্ত : আগামী ২০১৮ সাল থেকে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত সম্প্রসারণ করতে সরকার পরিকল্পনা হাতে নিয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান। জাতীয় সংসদের ৮ম অধিবেশনে গতকাল প্রশ্নোত্তর পর্বে মমতাজ বেগমের প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

বিদেশি বিয়ে করলে চাকরি যাবে : অনুমতি ছাড়া বিদেশি কাউকে বিয়ে করলে বাংলাদেশে সরকারি চাকরিতে আর থাকা যাবে না। গতকাল জাতীয় সংসদে গণকর্মচারী (বিদেশি নাগরিকের সঙ্গে বিয়ে) বিল পাস হয়েছে। জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বিলটি পাসের জন্য সংসদে উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।

সর্বশেষ খবর